প্রকাশিত: ২২/০৫/২০১৭ ১০:০১ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৫:৪৫ পিএম

ঢাকা: দেশের খ্যাতিমান ইসলামী ব্যক্তিত্ব ও প্রখ্যাত আলেমদের নিয়ে একটি নতুন সংগঠন প্রতিষ্ঠা করতে চায় আওয়ামী লীগ। দলটির সম্পাদকমণ্ডলীর এক বৈঠকে এমন প্রস্তাব করেন বেশ কয়েকজন নেতা। এসময় অনেকেই এই প্রস্তাব সমর্থন করেন। এদিকে বাংলাদেশ আওয়ামী ওলামা লীগ নামে যে দু’টি সংগঠন মাঠে সক্রিয় রয়েছে তাদের সঙ্গে আওয়ামী লীগের আর কোনো সম্পর্ক থাকবে না বলেও দলটির পক্ষ থেকে জানানো হয়েছে।

ক্ষমতাসীন এই দলটি আওয়ামী ওলামা লীগ নামে কোনো সংগঠন রাখতে চায় না। দলের সভাপতি শেখ হাসিনা এই সংগঠনটির কার্যক্রম স্থগিত করার নির্দেশ দিয়েছেন। সোমবার ধানমন্ডিতে দলীয় সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর বৈঠক শেষে এ তথ্য জানান দলটির যুগ্ম-সাধারণ সম্পাদক আবদুর রহমান।

তিনি গণমাধ্যমকে বলেন, ওলামা লীগ বলে আর কিছু নেই। এর সঙ্গে আওয়ামী লীগের কোন ধরণের সম্পর্কও নেই। বৈঠকে কেন্দ্রীয় নেতাদের প্রায় সবাই ওলামা লীগের বিষয়ে নিজেদের আপত্তির কথা জানান। তারা নতুন করে ইসলামি ব্যক্তিত্বদের নিয়ে একটি নতুন সংগঠন গঠনের পরামর্শ দেন।

এ সময় ধর্মবিষয়ক সম্পাদক শেখ মোহাম্মদ আবদুল্লাহ জানান, দলীয় প্রধান শেখ হাসিনা ওলামা লীগের কার্যক্রম স্থগিত করে দিয়েছেন। এরপরই নতুন সংগঠন দাঁড় করানোর বিষয়ে আলোচনা হয়।

সংশ্লিষ্টরা জানান, আওয়ামী লীগের গঠনতন্ত্রে না থাকলেও কয়েকজন মন্ত্রী ও দলের কিছু কেন্দ্রীয় নেতার ছত্রচ্ছায়ায় গড়ে ওঠা আওয়ামী ওলামা লীগ নামে দুটি গ্রুপের অস্তিত্ব রয়েছে। দীর্ঘদিন ধরে আওয়ামী ওলামা লীগ নামে দুটি সংগঠন রাজপথে সক্রিয় রয়েছেন। কেন্দ্রীয় অনেক নেতাই এসব সংগঠন কর্তৃত আয়োজিত অনুষ্ঠানে অতিথি ছিলেন।

প্রসঙ্গত, ওলামা লীগের একটি অংশের সভাপতি ও সাধারণ সম্পাদক দাবিদার যথাক্রমে মাওলানা মুহাম্মদ আখতার হোসাইন বুখারী ও মাওলানা মো. আবুল হাসান শেখ শরীয়তপুরি। অপর অংশের সভাপতি মাওলানা ইলিয়াস হোসাইন বিন হেলালী ও সাধারণ সম্পাদক বেলাল হোসেন।

শীর্ষনিউজ

পাঠকের মতামত

সপ্তাহজুড়ে বৃষ্টির আভাস

আবহাওয়া অধিদপ্তর আগামী সপ্তাহজুড়ে সারাদেশে বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে। সেই সঙ্গে সপ্তাহজুড়ে বৃষ্টির ...