প্রকাশিত: ১৩/০৪/২০১৭ ৯:৫৭ পিএম

হুমায়ুন কবির জুশান, উখিয়া:

কক্সবাজারের উখিয়ার ক্রাইম জোন নামে খ্যাত পালংখালী ইউনিয়ন যেন এক আতংকের নগরী। উখিয়ার সীমান্ত এলাকা পালংখালী ইউনিয়নের আইন শৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। ইয়াবা উদ্ধারের ঘটনা নিয়ে এক যুবককে অপহরণ করে নির্যাতন, রোহিঙ্গা যুবতি ইয়াছমিনকে বিয়ের প্রলোভনে পালাক্রমে ধর্ষণ, বসতবাড়ি ডাকাতি, অস্ত্র ও ধারালো কিরিচ উদ্ধার সর্বশেষ পুলিশ-জনতার হাতে অস্ত্র সহ ৫ ডাকাত আটকের ঘটনায় এলাকায় আতংক বিরাজ করছে। ঘরে ঘরে ইয়াবা বিক্রি ও সেবন করে পিতামাতার উপর উৎপীড়ন নিপীড়ন নিয়ে সামাজিক অস্তিরতা দিন দিন বেড়েই চলেছে।

বালুখালী রোহিঙ্গা বস্তির সেক্রেটারী আনোয়ার হোসেন জানান, বালুখালী পশ্চিমপাড়া গ্রামের মাহমুদুল হকের ছেলে আজিজুল হক (২২) বিয়ের প্রলোভন দেখিয়ে বালুখালী বস্তির ডি-ব্লকের বাসিন্দা রশিদ আহমদের কিশোরী কন্যা ইয়াছমিন আকতার (১৬) কে কক্সবাজার নিয়ে যায়। সেখানে এক হোটেলে রেখে পালাক্রমে ধর্ষণ করে ধর্ষক পালিয়ে যায়। এব্যাপারে রশিদ আহমদ বাদী হয়ে উখিয়া থানায় একটি অভিযোগ করেছে।

উখিয়া থানার অফিসার ইনচার্জ মোঃ আবুল খায়ের জানান, মামলাটি বাংলাদেশ মহিলা আইনজীবি সমিতি তদারকি করছে। গত ১ এপ্রিল বালুখালী পান বাজার এলাকায় অবস্থিত প্যানেল চেয়ারম্যান নুরুল আবছারের অফিস ঘরে প্রতিপক্ষরা তিনটি অস্ত্র ও কিরিচ ঢুকিয়ে রেখে ডিবি পুলিশকে খবর দেয়। খবর পেয়ে ডিবি পুলিশের একটি দল নুরুল আবছারের অফিস থেকে ৩টি অস্ত্র, ৫টি কিরিচ ও ২টি কার্তুজ উদ্ধার করে। ডিবি পুলিশের ওসি অংথোইয়া চাকমা জানান, ঘটনাটি উদ্দেশ্য মূলক তাই অস্ত্রগুলো পরিত্যক্ত দেখানো হয়েছে।

উখিয়া থানার ওসি তদন্ত কায়কিসলু জানান, পরিত্যক্ত অবস্থায় অস্ত্র গুলো উদ্ধার হওয়ায় কোন মামলা রুজু করা সম্ভব হয়নি। গত ১১ এপ্রিল বালুখালী জুমের ছড়া এলাকায় প্রতিপক্ষরা বসতবাড়িতে হামলা চালিয়ে এলোপাতাড়ি মারধর করলে মোঃ হোছন (৩৫), মোঃ তৈয়ব(২৪) ও নুরুল বাহার (৫০)সহ ৩জন গুরুতর আহত হয়। মামলার বাদী সিরাজ সওদাগর জানান, রাত ৩ টার দিকে ৮/৯ জনের একটি ডাকাত দল বাড়ীতে হানা দিয়ে নগদ টাকা ও স্বর্ণালংকার লুটপাট করে নিয়ে যায়। এব্যাপারে সিরাজ সওদাগর বাদী হয়ে উখিয়া থানায় একটি অভিযোগ করেছে গত বুধবার। উখিয়া থানার ওসি (তদন্ত) কায় কিসলু জানান, এটা কোন ডাকাতির ঘটনা নয়। পারিবারিক শত্রুতার জের ধরে ঘটনাটি ঘটেছে।

গত মঙ্গলবার দিবাগত রাত ৩টায় থাইংখালী তাজনিমারখোলা বড়ঘোনা পাহাড়ের পাদদেশে ডাকাতির প্রস্তুতি কালে উখিয়া থানা পুলিশ ও গ্রামবাসী অভিযান চালিয়ে একটি দেশীয় তৈরি অস্ত্র সহ ৫ জন ডাকাতকে আটক করা হয়েছে বলে উখিয়া থানার অফিসার ইনচার্জ জানিয়েছেন। সর্বশেষ গত ১১ এপ্রিল বড় ধরনের একটি ইয়াবার চালান আটকের ঘটনায় ক্ষুদ্ধ ইয়াবা পাচারকারী হোয়াইক্যং হারিংঙ্গাঘোনা গ্রামের ইয়াবা পাচারকারী মোঃ ইসমাঈল প্রকাশ ডিম ব্যবসায়ীর ছেলে শাহাব উদ্দিন (৩২), হোয়াইক্যং গ্রামের মৃত আবুল কাশেম বৈদ্যের ছেলে জামাল উদ্দিন (২৮), একই গ্রামের মোঃ কালুর ছেলে আবু ছৈয়দ (৪০) পূর্ব পরিকল্পিত ভাবে হোয়াইক্যং জোয়ারিয়া খোলা গ্রামের আব্দুল রশিদের ছেলে মোঃ আলী (৩০) কে অপহরণ করে অজ্ঞাত স্থানে নিয়ে যায়। সেখানে তাকে পৈশাষিক নির্যাতন করে গুরুতর আহত অবস্থায় রাস্তার ধারে ফেলে রেখে দুর্বৃত্তরা পালিয়ে যায়।

পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান এম.গফুর উদ্দিনের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, থাইংখালী, বালুখালী, পালংখালী ও হোয়াইক্যং এলাকায় ঘরে ঘরে ইয়াবার লেনদেন হচ্ছে।
উখিয়া থানার অফিসার ইনচার্জ মোঃ আবুল খায়ের জানান, ইয়াবা পাচারকারীদের আটক করা সম্ভব হলে এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতির আমূল পরিবর্তন আসবে, এবিষয়ে কোন সন্দেহ নেই।

পাঠকের মতামত

মিয়ানমারের আরেক গুরুত্বপূর্ণ শহর বিদ্রোহীদের দখলে

মিয়ানমারের বিদ্রোহীরা দেশটির আরও একটি গুরুত্বপূর্ণ শহরের দখল নিয়েছে। মিয়ানমারের জান্তাবিরোধী সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী তা’আং ...

চট্টগ্রাম-কক্সবাজার ও দূরপাল্লার ট্রেন পটিয়া স্টেশনে যাত্রা বিরতির দাবি

চট্টগ্রাম–কক্সবাজার ও দূরপাল্লার ট্রেন পটিয়া স্টেশনে যাত্রা বিরতিসহ বিভিন্ন দাবিতে রেলমন্ত্রী জিল্লুল হাকিমকে স্মারকলিপি দিয়েছেন ...