সোনার পাড়া সড়কের দায়ভার কার?

জালিয়া পালং ইউনিয়নের অন্তর্গত এলজিইডি সড়কগুলোর অবস্থা খুবই শোচনীয়। দীর্ঘদিন ধরে রাস্তাগুলোর সংস্কার না হওয়ায় স্থানীয় অধিবাসীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। রাস্তাগুলো যানবাহন চলাচলের অযোগ্য হয়ে গেছে। জরুরি প্রয়োজনে কোথাও যেতে চাইলে পোহাতে হয় দ্বিগুণ ভাড়া। অভিযোগ রাস্তা ভালোনা। অসুস্থ রোগী ও গর্ভবতী মহিলাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া যায়না। রাস্তাগুলো মেরিনড্রাইভ সংলগ্ন হওয়ায় যানবাহনের চাপও থাকে বেশি। ফলত দুর্ঘটনাও ঘটছে নিয়মিত।
সোনার পাড়া বাজার থেকে রেডিয়েন্ট হ্যাচারীর মোড় পর্যন্ত এলজিইডি সড়কটি মোটামুটি ভালো ছিলো। কিন্তু রাস্তা সম্প্রসারণের নামে সপ্তাহ দুয়েক আগে রাস্তাটির এক পাশ কুড়ে ফেলা হয়। প্রায় ১৫ দিন হয়ে গেলেও রাস্তার কোন কাজ শুরু হয়নি। এদিকে বৃষ্টির কারণে রাস্তাটির বেশিরভাগ অংশ ভেঙ্গে যাচ্ছে। হয়তো কয়েকদিন পর চলাচলের অযোগ্য হয়ে যাবে।
আমার কথা হচ্ছে রাস্তাটি এভাবে কুড়ে দিলো কারা? উন্নয়নের অর্থ যদি হয় জনদুর্ভোগ তাহলে চাইনা সে উন্নয়ন। আর উন্নয়নের মানসিকতা থাকলে বর্ষাকালে কেনো কুড়তে হবে, গ্রীষ্মকাল কিংবা শীতকালে রাস্তার কাজ হয়না কেনো?
নাকি সব ধান্ধাবাজি? গণতান্ত্রিক দেশে কেউ জবাবদিহিতার উর্ধ্বে নয়। স্হানীয় সরকারের কাজ কী?
যদি গড়তে না পারো অন্তত ভাঙ্গিও না। সুন্দর রাস্তাটি সম্প্রসারণের নামে যারা কুড়ে দিয়ে নির্লজ্জের মতো বসে আছে তাদের ধীক্কার জানাই।
কার কাছে গেলে এ দুর্ভোগের আশু সমাধান হবে?

লেখক-
জুয়েল মামুন
প্রভাষক (বাংলা)
কক্সবাজার সরকারি কলেজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন