প্রকাশিত: ০৯/০৯/২০২১ ৫:৩৩ পিএম , আপডেট: ০৯/০৯/২০২১ ৭:৩২ পিএম

সৌদি আরব সরকারের চাপে এবার সেদেশে থাকা ৫৪ হাজার রোহিঙ্গারাও নতুন করে নিচ্ছেন বাংলাদেশী পাসপোর্ট। কার নির্দেশে কিভাবে এই পাসপোর্ট দেয়া হচ্ছে তার কোনো সদুত্তর নেই। পররাষ্ট্র মন্ত্রণালয় অবশ্য এমন কিছু ঘটছে না বলে দাবি করেছে। তবে সরেজমিনে দেখা যায়, প্রায় প্রতিদিনই কয়েকশ’ বার্মিজ নাগরিক বাংলাদেশ কনস্যুলেটে লাইনে দাঁড়িয়ে পাসপোর্টের আবেদন জমা দিচ্ছে। এদের নেপথ্যে সহায়তা দিচ্ছে একটি বিশেষ চক্র।

দীর্ঘদিন ধরেই চুয়ান্ন হাজার রোহিঙ্গাকে সৌদী আরব থেকে বাংলাদেশে ফেরত আনা অথবা তাদের পাসপোর্ট নবায়ন করে দেবার জন্য চাপ রয়েছে সৌদি সরকারের পক্ষ থেকে। এ বিষয়ে বাংলাদেশ অফিসিয়ালী সাড়া না দিলেও কোনো এক অদৃশ্য শক্তির প্রভাবে প্রতিদিনই সৌদি আরবের জেদ্দা কনসুলেটে একশ’ থেকে দেড়শ’ জন ধাপে ধাপে পাসপোর্ট নবায়নের আবেদন করছেন। অনুসন্ধানে দেখা যায়, ৫৪ হাজার রোহিঙ্গার লিষ্ট করা হয়েছে কনস্যুলেটে। এ ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রী জানান, সৌদীতে থাকা রোহিঙ্গাদের পাসপোর্ট দেয়ার কোনো সিদ্ধান্ত নেয়নি বাংলাদেশ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে দেখা যায়, সৌদি আরব এবং মালয়েশিয়া থেকে আগত রোহিঙ্গাদের ক্ষেত্রে সতর্ক থাকতে বলা হয়েছে। এর আগে বিভিন্ন সময়ে তারা বাংলাদেশ থেকে অবৈধভাবে পাসপোর্ট সংগ্রহ করে সৌদি আরব ও মালয়েশিয়ায় পাড়ি জমিয়েছে। এরা গত ১০/১৫ বছরে একবারও বাংলাদেশে আসেনি কিংবা রেমিটেন্সও পাঠায়নি। আবার সকলেরই সৌদির ইকামার জিনছিয়া বা জাতীয়তার ঘরে মায়ানমার লেখা। বিদেশের মাটিতে বসে রোহিঙ্গারা কিভাবে বাংলাদেশের পাসপোর্ট পায়, তা খুঁজতে গিয়ে দেখা যায়, জেদ্দা কনস্যুলেটের মাধ্যমে তারা পাসপোর্ট বানিয়ে নেয়।

এবার আবেদন যাচাই-বাছাইয়ের জন্য জেদ্দা কনসুলেট থেকে তিন সদস্যের কমিটি করা হয়েছে। কমিটিতে রয়েছেন তথ্য ক্যাডারের কর্মকর্তা কামরুজ্জামান ভূইয়া, পাসপোর্ট উইংয়ের প্রথম সচিব আবু লায়েছ এবং গোয়েন্দা কর্মকর্তা জাহিদুর রহমান। তবে কনসুলেট প্রধান কথা বলতে রাজী হননি।

বাংলাদেশের পাসপোর্ট আইনে বাবা-মায়ের পাসপোর্ট থাকলে সন্তানও পাসপোর্ট পাবে। রোহিঙ্গাদের জন্মহার বেশি থাকায় প্রত্যেক দম্পতিরই গড়ে সাত আটজন সন্তান। তাই অদূর ভবিষ্যতে এই ৫৪ হাজার রোহিঙ্গাকে পাসপোর্ট দিলে কয়েক বছরের মধ্যেই আরও কয়েক লক্ষ রোহিঙ্গা শিশুকে পাসপোর্ট দিতে হবে। যা বাংলাদেশকে হুমকিতে ফেলবে বলে মনে করেন নিরাপত্তা বিশ্লেষকরা।
সুত্র: SaTv

পাঠকের মতামত

ইরানের ভয়ে তটস্থ ইসরায়েল!

ইসরায়েলে বড় ধরনের ইরানি ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা আসন্ন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ...