প্রকাশিত: ১২/০৬/২০২১ ১০:৪৩ এএম

মোঃ আরাফাত সানী, টেকনাফ ::
টেকনাফ-কক্সবাজার সুন্দরবন কুরিয়ার সার্ভিস এখন ইয়াবা পাচারের নিরাপদ বহনে পরিণত হয়েছে। ইয়াবা পাচার না কি পার্সেল ডেলিভারি এ নিয়ে জনমনে প্রশ্নের গুরপাক খাচ্ছে! দূত চিঠি পএ বিভিন্ন পার্সেল ও জরুরী পণ্যাদি গ্রাহকদের কাছে পৌঁছানোর লক্ষ্যে সুন্দরবন কুরিয়ার সার্ভিস এর স্বত্বাধিকারী বাংলাদেশ সরকারের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় থেকে অনুমোদন নিয়ে সার্ভিসটি চালু করেন।

দীর্ঘ বছর সুনামের সাথে চালিয়ে আসলেও ইদানীং কতিপয় ইয়াবা ব্যবসায়ী নিজেরাই সাধু সেজে নিরাপদে ইয়াবা পাচারের উদ্দেশ্যে সুন্দরবন কোরিয়ার সার্ভিস লিঃ এর কতিপয় উধর্বর্তন অসাধু কর্মকর্তাদের সাথে মোটা অংকের টাকা বিনিময়ে চুক্তি করে শাখার দ্বায়িত্ব নিয়ে জমজমাট ইয়াবা পাচার করে যাচ্ছে।

Advertisement

সম্প্রতি টেকনাফ পৌর সভার বাস স্টেশনের পশ্চিম পার্শ্বে আবু ছিদ্দিক মার্কেটের ২য় তলায় অবস্থিত সুন্দরবন কুরিয়ার সার্ভিস ইয়াবা পেকেট করে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দিচ্ছে । প্রতিনিয়ত টেকনাফ থেকে পাঠানো বিভিন্ন পার্সেলে বিপুল পরিমাণ ইয়াবা দেশের বিভিন্ন প্রান্তে আইন প্রয়োগ কারী বাহিনীর হাতে আটকও হচ্ছে।

গত ০৮ জুন টেকনাফ পৌরসভার নাইট্যংপাড়া এলাকার বাঁচা মিয়া ও তার পিতাসহ কক্সবাজার কুরিয়ার সার্ভিস থেকে পাঠানো কার্টনভর্তি বৈদ্যুতিক বাতির মোড়কের মধ্যে ইয়াবা ঢুকিয়ে অভিনব কায়দায় রাজধানী “ঢাকা”শহরে পাচানের সময় পুলিশের হাতে আটক হয়। এ সময় একই চক্রের ৬ জনকে গ্রেপ্তারের পর গোয়েন্দা পুলিশ জানিয়েছে, মাদক ব্যবসায় বাবা-ছেলে, ভাই-বোনও জড়িত।

সূত্র জানায়,কক্সবাজার থেকে কার্টনভর্তি বৈদ্যুতিক বাতির চালান বুঝে নিতে ঢাকার বংশালে কুরিয়ার সার্ভিসের অফিসে আনুষ্ঠানিকতা সেরে পার্সেল নিয়ে বেরিয়ে পড়েন এক ব্যক্তি। সন্দেহভাজন এই ব্যক্তির খোঁজে একের পর এক হোটেলে তল্লাশি চালান গোয়েন্দারা। পাঁচ নম্বর হোটেলে সন্ধান মেলে তার। পাওয়া যায় কার্টনও।সেটি খুলে দেখা যায়, চালানের ঘোষণা অনুযায়ী বৈদ্যুতিক বাতি আছে। তবে কার্টনের একে বারে নিচের দিকে বাতির মোড়কের মধ্যে পাওয়া যায় পলিথিনে মোড়ানো প্যাকেট। সেগুলো খুলতেই মেলে ইয়াবা।

বিভিন্ন ধরনের ইলেকট্রনিক পণ্যের মোড়কের মধ্যে ইয়াবা ঢুকিয়ে কক্সবাজার থেকে ঢাকার ঠিকানায় কুরিয়ার করে দিতেন কার্টনের মালিক হারুন। দু’একদিন পর বিমানে ঢাকায় এসে পার্সেল বুঝে নিয়ে ঢাকার ব্যবসায়ীদের কাছে বিক্রি করতেন মাদক।

হারুন জানান, ‘কক্সবাজারে ইলেকট্রিক মালামাল ফেরি করে বিক্রি করি। এখানে যে নষ্ট মালগুলো থাকে সেগুলো কুরিয়ারের মাধ্যমে ইয়াবা আনি। এগুলো ঢাকার পার্টির কাছে হ্যান্ডওভার করে দেই। আমাকে ওরা ২০-৩০ হাজার টাকা দেয়।
ইতোপূর্বে ৪২বিজিবি জওয়ানেরা কুরিয়ার সার্ভিসের চালান হতে ইয়াবাসহ ১ জনকে আটক করেছে। ২৯ ডিসেম্বর বিকাল পৌনে ৩টারদিকে টেকনাফ ৪২বিজিবির দমদমিয়া বিওপি চেকপোস্টের কোম্পানী কমান্ডার ও দায়িত্বরত জওয়ানেরা গোপন সংবাদের ভিত্তিতে টেকনাফ হতে কক্সবাজারগামী (চট্টমেট্টো-জ-১১-১৪০৫) যানবাহনে তল্লাশী চালিয়ে সুন্দরবন কুরিয়ার সার্ভিসের পাঠানো চালানে তল্লাশী চালিয়ে ৩ হাজার ৯শ ৪৫ পিস ইয়াবা বড়িসহ টেকনাফ পৌর এলাকার আলী আহমদ মার্কেটস্থ হাজী ইয়াকুবের পুত্র মোহাম্মদ ইউনুছকে আটক করে।

আটককৃত ব্যক্তির বিরুদ্ধে সংশ্লিষ্ট ধারায় মামলা দায়েরের পর টেকনাফ থানায় হস্তান্তর করা হয়েছিল। দীর্ঘদিন ধরে সুন্দরবন কুরিয়ার সার্ভিস এ ব্যবসা চালিয়ে আসছে।
একই কায়দায় গেল ১৩ অক্টোবর রাজধানীর মতিঝিলস্থ সুন্দরবন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে টেকনাফ থেকে ইয়াবা আনার সময় মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের একটি দল ৫ হাজার ইয়াবাসহ একজনকে গ্রেফতার করে। খাবার পরিবেশনের বাটির মাধ্যমে ওই ইয়াবা পাচার করা হয়েছিল বলে জানিয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর বিশ্বাস্ত সূত্র।

এইভাবে চালিয়ে যাচ্ছে প্রতিনিয়ত পার্সেলের নামে ইয়াবা পাচার! টেকনাফ-কক্সবাজার কুরিয়ার সার্ভিসে কড়া গোয়েন্দা নজরদারি প্রয়োজন বলে মনে সচেতন মহল।

পাঠকের মতামত

আজ পহেলা বৈশাখ

আজ রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ-বাংলা নববর্ষ। বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বাংলা বর্ষ ১৪৩১ ...

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযান পরিচালিত এলাকায় ভ্রমণে নিষেধাজ্ঞা

বান্দরবানে সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত রুমা,রোয়াংছড়ি ও থানচি এলাকায় পর্যটকদের ভ্রমণ নিরুৎসাহিত করছে বান্দরবান জেলা প্রশাসন। ...

বাসের সাথে মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম-কক্সবাজার সড়কে দুই মোটরসাইকেল আরোহী নিহত

পটিয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় দুই আরোহী নিহত হয়েছে। নিহতরা হলেন- বোয়ালখালী উপজেলার পশ্চিম গোমদন্ডী এলাকার মোঃ ...