প্রকাশিত: ১৮/০১/২০১৭ ৮:০৮ এএম

জন্মের পরে পরিবার থকেই প্রথমে শিক্ষা গ্রহণ করে সন্তানরা। আমরাও বচ্চাদের শেখাই কী বলা উচিত, বড়দের সাথে কেমন ব্যবহার করা উচিত। কিন্তু বাচ্চাদের সাথে আচরণের ব্যাপারে সবাই কি সতর্ক? বাচ্চাদেরকে শেখানো হয় বড়দের সম্মান করতে কিন্তু আমাদের মধ্যে অনেকেই বাচ্চাদের সম্মান বা তাদের সাথে ভালো আচরণ করেন না। এমন কিছু কথা আছে যা সন্তানদের কখনোই বলা উচিত না। তাই আজ জেনে নিন কোন আচরণগুলো সন্তানের সাথে করা ঠিক না।

 

কেঁদো না: বাচ্চাদের কাঁদতে বারণ করবেন না। পেন্সিল বা ক্রেয়ন হারিয়ে যাওয়ার দুঃখ আপনার পক্ষে বোঝা সম্ভব নয়। ওদের জিনিসের সাথে জুড়ে থাকা আবেগকে মূল্য দিন। কাঁদতে বারণ করা মানে ওদের আবেগ প্রকাশে বাধা দিচ্ছেন।

 

কেন তুমি এ রকম হতে পারো না: আমরা প্রায়শই বাচ্চাদের বলি কেন তুমি দিদির মতো,দাদার মতো বা কোনো বন্ধুর মতো হতে পারো না? এতে ওদের নিজেদের প্রতি হীনমন্যতা তৈরি হয়, আত্মবিশ্বাস কমে যায়।

 

তুমি খুব…: অনেক সময়ই আমরা সন্তানকে বলি তুমি খুব লাজুক বা তুমি খুব অলস।কিন্তু বার বার সন্তানকে এ ভাবে বলতে থাকলে বাচ্চারাও নিজেদের সে ভাবেই ভেবে নিতে থাকে। সেটা ভেঙে বেরনো ওদের নিজেদের পক্ষেই সম্ভব হয়ে ওঠে না।

 

বাবা ফিরুক তারপর বলছি: যতই ভুল করুন না কেন সন্তানকে কখনও এ ভাবে বলবেন না।এতে ওরা ভয় আরও কিছুটা সময়ের জন্য পুষে রাখে। বাবা সম্পর্কে মনে ভয় ঢোকে। এ ভাবে কিন্তু সন্তানকে শৃঙ্খলা শেখানো যায় না।

 

আমি বলেছিলাম: বাচ্চারা একই ভুল দু’বার করলেও এ ভাবে বলবেন না। ওরা কিন্তু আপনার মতো পরিণত মস্তিষ্কের নয়। তাই ধৈর্য না হারিয়ে বলুন, ‘ঠিক আছে। পরের বার আমরা ঠিক করে করার চেষ্টা করবো।’

পাঠকের মতামত

একটি পেঁয়াজের ওজন ৯ কেজি

বিশ্বের সবচেয়ে বড় পেঁয়াজ ফলাতে সক্ষম হয়েছেন ব্রিটিশ এক কৃষক। গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস ...