প্রকাশিত: ০৯/০৯/২০১৮ ৫:০১ পিএম , আপডেট: ০৮/০১/২০১৯ ৮:১৬ এএম

উখিয়া নিউজ ডটকম::
মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যূত রোহিঙ্গাদের পুনর্বাসন ও প্রাথমিক প্রয়োজনীয় চাহিদা মেটাতে ৫০ কোটিরও বেশি টাকা ব্যয় করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। এছাড়া ইউএনসহ বিভিন্ন সংস্থা থেকে আসা অনুদানের টাকাও গত এক বছরে রোহিঙ্গাদের পুনর্বাসনের জন্য ব্র্যাকের অধীনে ব্যয় করা হচ্ছে। যদিও এসব অর্থ রোহিঙ্গাদের জন্য পর্যাপ্ত নয় বলে জানিয়েছে ব্র্যাক।

রোববার (৯ সেপ্টেম্বর) রাজধানীর মহাখালীতে অবস্থিত ব্র্যাক সেন্টারে ‘মানবতার পাশে এক বছর’ শীর্ষক আয়োজিত এক সেমিনারে এসব তথ্য তুলে ধরে ব্র্যাক।

রোহিঙ্গাদের সেবা নিশ্চিত করতে বাজেটের অভাব রয়েছে উল্লেখ করে ব্র্যাকের নির্বাহী পরিচালক ডা.মোহাম্মদ মুসা সেমিনারে বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য সেবা নিশ্চিত করতে প্রয়োজনীয় বাজেটের অভাব এখন সব থেকে বড় সঙ্কট। ২০১৮ সালের মার্চ-ডিসেম্বর মাস পর্যন্ত রোহিঙ্গাদের নিয়ে কার্যক্রম বাস্তবায়নে ব্র্যাকের প্রয়োজন ৫ কোটি ৪৬ লাখ মার্কিন ডলার। কিন্তু এখন পর্যন্ত সংস্থান হয়েছে মাত্র ২ কোটি ৪২ লাখ মার্কিন ডলার। তার পরও আমরা এই অর্ধেক বাজেট নিয়ে এগিয়ে যাচ্ছি।

রোহিঙ্গারা আরও ২-৩ বছর বাংলাদেশে থাকতে পারে সরকার ব্র্যাককে জানিয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমরা রোহিঙ্গাদের জন্য ৩৩৫টি টেম্পোরারি লার্নিং সেন্টার তৈরি করেছি। তবে সরকার এখন আমাদের বলছে সেগুলোকে লার্নিং সেন্টারে পরিণত করতে হবে, কেননা তারা আরও ২-৩ বছর বাংলাদেশে থাকতে পারে। তবে আমরা রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবর্তনের জন্য অ্যাডভোকেসি চালিয়ে যাচ্ছি, বাকিটা দুই দেশের পলিটিকাল সিদ্ধান্ত।

এ সময় সেমিনারে ব্র্যাকের অ্যাডভোকেসি, টেকনোলজি এন্ড পার্টনারশিপ প্রোগ্রামের পরিচালক কেএম মোরশেদ বলেন, ব্র্যাকের একটি পরিসংখ্যানে দেখা গেছে ৮৪ শতাংশ বাংলাদেশি এখন মনে করে দ্রুত রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবর্তন প্রয়োজন।

সেমিনারে ব্র্যাকের একটি পরিসংখ্যান তুলে ধরে ডা. মোহাম্মদ মুসা বলেন, গত এক বছরে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে ব্র্যাকের পক্ষ থেকে ১৫ হাজার টয়লেট ও ৩৩৫টি লার্নিং সেন্টারে স্থাপন করা হয়েছে। এছাড়া কমিউনিটি কিচেন, নিরাপদ প্রসবকেন্দ্র, অ্যাডোলেসেন্ট ডেভেলপমেন্ট ক্লাবসহ চিকিৎসা কেন্দ্র স্থাপন করেছে ব্র্যাক রোহিঙ্গাদের জন্য।

এ সময় সেমিনারে আরও বক্তব্য রাখেন ব্র্যাকের কমিউনিকেবল ডিজিজ এন্ড ওয়েদার স্যানিটেশন এন্ড হাইজিনিক প্রোগ্রামের পরিচালক মো. আকরামুল ইসলাম বক্তব্য রাখেন।

পাঠকের মতামত

১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জা‌নি‌য়ে‌ছেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ ও সেনাবাহিনীর ২৮৫ ...

সোনার দামে আবারও রেকর্ড, ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

আবারও সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। প্রতি ভরিতে ...