প্রকাশিত: ৩১/০১/২০১৮ ৫:৫৭ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৭:১৮ এএম

উখিয়া নিউজ ডেস্ক::
শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়ে নিজের ইনিংস দেড়’শতে নিয়ে অপরাজিত রয়েছেন ওয়ানডে মেজাজে ব্যাট চালানো মুমিনুল হক। শুধু কি তাই বাংলাদেশের হয়ে টেস্টে দ্রুততম ২ হাজার রানের মাইলফলকও ছুঁয়েছেন। মুশফিকুর রহিমের সঙ্গে তৃতীয় উইকেট জুটিতে রেকর্ড ২৩৬ রানেও সঙ্গী হন।

টসে জেতা বাংলাদেশ প্রথম দিন শেষে নির্ধারিত ৯০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ৩৭৪ রান করেছে। যেখানে রান রেট ওভার প্রতি ৪.১৫। অসাধারণ ব্যাট করা মুমিনুল ২০৩ বলে ১৬টি চার ও একটি ছক্কায় ১৭৫ রানে অপরাজিত আছেন। তার সঙ্গী হয়ে মাঠ ছাড়েন এই টেস্টে নেতৃত্ব দেওয়া মাহমুদউল্লাহ রিয়াদ (৯)। তবে শেষ বিকেলের আক্ষেপ হয়ে থাকবেন মুশফিকুর রহিম। ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি থেকে মাত্র ৮ রান দূরে থাকতে বিদায় নেন।এর আগে তিন বছরের বেশি সময় পর আন্তর্জাতিক ক্রিকেটে শতকের দেখা পান মুমিনুল। ৯৬ বল মোকাবেলায় ১৩টি চারের সাহায্যে ক্যারিয়ারে পঞ্চমবারের মতো তিন অঙ্ক স্পর্শ করেন। এই ভেন্যুতেই তার ব্যাট থেকে সবশেষ সেঞ্চুরি দেখা গেছে ২০১৪ সালের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে। চট্টগ্রামেই তার সেঞ্চুরির সংখ্যা চারটি।দারুণ খেলতে থাকা মুশফিক ৮৩.৫ ওভারে ১৯২ বল খেলে ১০টি চারে ৯২ রানে সুরাঙ্গা লাকমালের বলে বিদায় নেন। এর আগে ১৯তম হাফসেঞ্চুরি এসেছিল তার। একই ওভারের পরের বলে শূন্য রানে বোল্ড হন নতুন ব্যাটসম্যান লিটন দাশ।প্রথম সেশন শেষ হয় ২৭.৪ ওভারে দুই উইকেটে ১২০ রানে। ইমরুল কায়েসের (৪০) বিদায়ে মধ্যাহ্ন বিরতিতে যায় দু’দল। লক্ষণ সান্দাকানের বলে এলবিডব্লুর ফাঁদে পড়েন ইমরুল। রিভিউ নিলেই বেঁচে যেতেন। রিপ্লেতে দেখা যায় বাউন্সি বল স্ট্যাম্প মিস করেছে। মুমিনুলের সঙ্গে দ্বিতীয় উইকেট জুটিতে আসে ৪৮। তার আগে তামিম ইকবালের সঙ্গে ৭২ রানের ওপেনিং পার্টনারশিপ গড়েন।

ওয়ানডে মেজাজে ২৫তম টেস্ট ফিফটি তুলে নেন তামিম। অর্ধশতক হাঁকিয়ে বেশিদূর এগোতে পারেননি। ব্যক্তিগত ৫২ রানে (৫৩ বল) অফস্পিনার দিলরুয়ান পেরেরার বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন।

প্রায় চার বছর পর টেস্ট স্কোয়াডে ফিরলেও একাদশে সুযোগ পাননি অভিজ্ঞ স্পিনার আব্দুর রাজ্জাক। সাদা পোশাকে অভিষিক্ত হয়েছেন তিনটি ওয়ানডে খেলা সানজামুল ইসলাম। ইনজুরির কারণে প্রথম টেস্ট মিস করছেন অধিনায়কত্ব ফিরে পাওয়া সাকিব আল হাসান।

সদ্য শেষ হওয়া ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ফাইনালে লঙ্কানদের বিপক্ষে ফিল্ডিংয়ের সময় হাতে চোট পেয়ে ছিটকে যান সাকিব। তার অনুপস্থিতিতে টেস্টে টাইগারদের দশম অধিনায়ক হিসেবে নেতৃত্বের অভিষেক হলো ডেপুটি মাহমুদউল্লাহ রিয়াদের।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, ইমরুল কায়েস, লিটন দাস (উইকেটরক্ষক), মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সানজামুল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুনারত্নে, ধনাঞ্জয়া ডি সিলভা, কুশল মেন্ডিস, দিনেশ চান্দিমাল (অধিনায়ক), নিরোশান ডিকভেলা (উইকেটরক্ষক), রোশেন সিলভা, দিলরুয়ান পেরেরা, রঙ্গনা হেরাখ, ‍সুরাঙ্গা লাকমল, লক্ষণ সান্দাকান, লাহিরু কুমারা।

পাঠকের মতামত