প্রকাশিত: ২০/০৬/২০১৮ ৮:৩৫ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১:৪২ এএম
ফাইল ছবি

ডেস্ক রিপোর্ট::

সরকারের মাদক বিরোধী অভিযানের মাঝেও সীমান্তবর্তী এলাকাগুলোতে চলছে কৌশলী ইয়াবা বানিজ্য। বিশেষ করে সীমান্ত লাগোয়া সিন্ডিকেটগুলো সীমান্তে অবস্থান করে বিভিন্ন ভাবে ইয়াবা পাচার করে যাচ্ছে । এর মধ্যে উখিয়া- নাইক্ষৎছড়ি সীমান্ত এলাকার ভালুকিয়া রেজুপাড়া গ্রামের মৃত নুর আহামদের পুত্র ছুরুত আলম ও ছুরুত আলমের পুত্র আব্দুর রহিম সিন্ডিকেট তৈরি করে ইয়াবা বানিজ্য চালিয়ে যাচ্ছে বলে স্থানীয় সুত্রে জানা গেছে।

জানা যায়,উখিয়া উপজেলা লাগোয়া ভালুকিয়া রেজুপাড়া গ্রামের পিতা-পুত্রের এই সিন্ডিকেটটি মিয়ানমার সীমান্তে ইয়াবা ব্যবসা চালিয়ে আসছে দীর্ঘদিন ধরে। বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের রেজুপাড়া এলাকায় ঘাটি স্থাপন করে নিরবে তারা ইয়াবা বানিজ্য চালিয়ে যাচ্ছে। তাদের সাথে সিন্ডিকেট সদস্য হিসেবে রয়েছে একই এলাকার মনজুর আলম,মংছাবা,মংখিছা ও ইব্রাহিম।
এদের মধ্যে উপজাতি মংছাবা ও মংখিছা মিয়ানমার থেকে ইয়াবা সংগ্রহের কাজে নিয়োজিত। বাকীদের কাজ হচ্ছে মিয়ানমার থেকে সীমান্ত পেরিয়ে আসা ইয়াবা কৌশলে বিভিন্ন এলাকায় পৌঁছে দেওয়া। সরকারের মাদক বিরোধী অভিযানের মধ্যেও এ সিন্ডিকেটটি তাদের ব্যবসা চালিয়ে।
স্থানীয়দের মতে,উখিয়ার চাকৈবটা গ্রাম থেকে স্থানীয়দের ইয়াবা বিরোধী অবস্থানের মুখে পালিয়ে রেজুপাড়া এলাকায় অবস্থান নেয়া ছুরুত আলম- আব্দুর রহিম পিতা-পুত্রের এ সিন্ডিকেটটি স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে দীর্ঘদিন ধরে মরননেশা ইয়াবা বানিজ্য চালিয়ে কোটি টাকার মালিক বনে গেছে। নামে বেনামে জায়গা জমি ছাড়াও একাধিক গাড়ী রয়েছে তাদের। ইয়াবা পাচারের সুবিধার্থে নিজস্ব এসব গাড়ী ব্যবহার করেও ইয়াবা পাচার করে যাচ্ছে। কিন্ত এভাবে ইয়াবা বানিজ্য করে অবাধে সম্পদের পাহাড় গড়লেও একবারও তাদের আইনের আওতায় আসতে হয়নি। এ ব্যাপারে নাইক্ষৎছড়ি থানার ওসি জায়েদ নুর বলেন,মাদক বিরোধী অভিযান চলমান রয়েছে। যারা মাদক ব্যবসায় জড়িত সবাইকে আইনের আওতায় নিয়ে আসা হবে।

পাঠকের মতামত

১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জা‌নি‌য়ে‌ছেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ ও সেনাবাহিনীর ২৮৫ ...

সোনার দামে আবারও রেকর্ড, ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

আবারও সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। প্রতি ভরিতে ...