প্রকাশিত: ১৭/০৬/২০১৯ ১১:৫৯ এএম

ডেস্ক রিপোর্ট::
উন্নত চিকিৎসার জন্য প্রতিবেশী দেশ ভারত, থাইল্যান্ড, সিঙ্গাপুর ও মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে যাওয়া বাংলাদেশি মানুষের সংখ্যা প্রতি বছরই বাড়ছে।

চিকিৎসার জন্য বাংলাদেশিদের এই বিদেশ যাত্রা কমাতে চট্টগ্রামে ৩৭৫ শয্যার বিশেষায়িত ইম্পেরিয়াল হসপিটাল লিমিটেডের (আইএইচএল) উদ্বোধন হয়েছে শনিবার।

এই হাসপাতালে নারায়ণা হেলথের কার্ডিয়াক বিভাগের একটি দল রোগীদের সেবা দেবে। এর প্রত্যক্ষ তদারকি করবেন নামি হৃদরোগ বিশেষজ্ঞ ও ভারতের নারায়ণা হেলথের চেয়ারম্যান দেবী প্রসাদ শেঠি।

আধুনিক যন্ত্রপাতি এবং দেশি-বিদেশি বিশেষজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে আন্তর্জাতিক মানের চিকিৎসাসেবা দেওয়ার প্রতিশ্রুতিতে চট্টগ্রামে উদ্বোধন হতে যাচ্ছে ইম্পেরিয়াল হাসপাতাল লিমিটেড। নগরের পাহাড়তলীতে ৩৭৫ শয্যার এই হাসপাতালটি ৮০০ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়। বেসরকারি পর্যায়ে চট্টগ্রামে সবচেয়ে বড় হাসপাতাল এটি।

পাঁচটি ভবন নিয়ে বেসরকারি এই হাসপাতালটিতে রয়েছে সার্বক্ষণিক জরুরি সেবা, কার্ডিয়াক, ট্রান্সপ্ল্যান্ট, নিউরো, অর্থোপেডিক গাইনিসহ ১৪টি অপারেশন থিয়েটার। নবজাতকদের জন্য রয়েছে ৪৪ শয্যার নিওনেটাল ইউনিট, ৮টি পেডিয়াট্রিক আইসিইউ।

মুমূর্ষু রোগীদের পরিস্থিতি সার্বক্ষণিক তদারকির জন্য ৬৪ শয্যার ক্রিটিক্যাল কেয়ার রয়েছে প্রতিষ্ঠানটিতে। এ ছাড়া অসচ্ছল রোগীদের জন্য ১০ শতাংশ শয্যা সংরক্ষিত রাখা আছে হাসপাতালটিতে।

হাসপাতালের বহির্বিভাগে ৬৫ জন কনসালটেন্ট ৬৫টি কক্ষে পরামর্শ প্রদান করবেন। ৮৮টি একক কেবিন ও ৭৬টি দ্বৈত কেবিন, ১৬টি নার্স স্টেশন থাকবে এখানে।

পরীক্ষা-নিরীক্ষার সুবিধাও রয়েছে এখানে। রোগীর স্বজনদের থাকার জন্য ৪০টি রুম এবং ২৭১ জন থাকার ডরমেটরি রয়েছে।
বেসরকারি এই হাসপাতালটিতে রোগীদের নিরাপত্তার জন্য অগ্নিনির্বাপণ ব্যবস্থা এবং স্বাস্থ্যসেবার মান নিশ্চিত করতে আধুনিক প্রযুক্তির বর্জ্য নিষ্কাশন ব্যবস্থা রয়েছে।

এছাড়া লাইফ সাপোর্টভিত্তিক অ্যাম্বুলেন্স এবং মুমূর্ষু রোগীকে হেলিকপ্টারের মাধ্যমে স্থানান্তরের জন্য হেলিপ্যাডের ব্যবস্থা রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে দেবী শেঠি বলেছেন, বাংলাদেশে উন্নতমানের স্বাস্থ্যসেবার অপ্রতুলতায় অনেক রোগী বিদেশ যেতে বাধ্য হচ্ছেন। তাদের পরিত্রাণের উদ্দেশ্যে গড়ে উঠেছে ইম্পেরিয়াল।

তিনি বলেন, এটি বাংলাদেশে সঠিক ও উন্নত স্বাস্থ্যসেবার নতুন সংযোজন। বাংলাদেশের ৬০-৮০ শতাংশ হৃদরোগে আক্রান্তরা ভারতে গিয়ে চিকিৎসাসেবা নেন। তাদের জন্য সুখবর হলো, আপনাদের আর কষ্ট করে ভারত বা সিঙ্গাপুর যাত্রার প্রয়োজন নেই। নিজ দেশেই আপনারা বিদেশের দক্ষ, প্রশিক্ষিত চিকিৎসক এবং নার্স দ্বারা আরোগ্য লাভ করবেন।

দেবী শেঠি বলেন, বাংলাদেশে আজ থেকে কার্ডিয়াক সার্জারির জন্য কোনোরকম দুশ্চিন্তা নেই। এ দেশে বিশেষায়িত একটি হাসপাতালের প্রয়োজন ছিল। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহায়তার কারণে ইম্পেরিয়াল আজ চট্টগ্রামে প্রতিষ্ঠিত হয়েছে, যার সুফল ভোগ করবে সারা দেশের মানুষ।

তিনি আরও জানান, নারায়ণা হেলথের কার্ডিয়াক বিভাগের একটি দল রোগীদের সেবা দেবে, যার প্রত্যক্ষ তদারকি করবেন তিনি।

পাঠকের মতামত