মোবাইল সংযোগ বাড়লেও কমেছে ইন্টারনেট

দেশে মোবাইল সংযোগ সংখ্যা বাড়লেও কমেছে ইন্টারনেট সংযোগ। এর মধ্যে সবচেয়ে বেশি কমেছে মোবাইল ইন্টারনেট। এছাড়া ওয়াইম্যাক্স সংযোগেও এর ধাক্কা লেগেছে।
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের সর্বশেষ তথ্যমতে, নভেম্বর মাস শেষে কার্যকর ইন্টারনেট সংযোগ দাঁড়িয়েছে নয় কোটি ৯০ লাখ ৫৯ হাজার। যা অক্টোবরে ছিল নয় কোটি ৯৫ লাখ ৭০ হাজার। নভেম্বর মাসে সবচেয়ে বড় ধাক্কাটা লেগেছে মোবাইল ইন্টারনেটে। যেখানে অক্টোবর মাসে ছিল নয় কোটি ৩৭ লাখ ৯০ হাজার সংযোগ, সেখানে নভেম্বর মাসে তা নেমে দাঁড়িয়েছে ৯ কোটি ৩৩ লাখে।

এছাড়া ওয়াইম্যাক্স সংযোগেও ধ্বস নেমেছে। যে অক্টোবর মাসে গ্রাহক ছিল ৩৮ লাখ্ সেখানে নভেম্বর মাসে এসে দাঁড়িয়েছে মাত্র ৫ হাজারে। তবে ফিক্সড ব্রডব্যান্ডের গ্রাহক সংখ্যা এক হাজার বেড়ে ৫৭ লাখ ৩৯ হাজার হয়েছে বলে বিটিআরসির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ইন্টারনেট সংযোগ কমলেও নভেম্বর মাসে মোবাইল সংযোগ বেড়েছে ৬ লাখ ৬২ হাজার। নভেম্বরে গ্রামীণফোনের নেটওয়ার্কে যুক্ত হয়েছে ৪৮ হাজার নতুন গ্রাহক। বর্তমানে অপারেটরটির গ্রাহক সাত কোটি ৬১ লাখ ১৫ হাজার।রবির গ্রাহক বেড়েছে তিন লাখ ৯৩ হাজার। অপারেটরটির বর্তমান গ্রাহক চার কোটি ৮৭ লাখ ৪২ হাজার। আর বাংলালিংকে নতুন যুক্ত হয়েছে ৬৩ হাজার গ্রাহক। বর্তমানে অপারেটরটির গ্রাহত সংখ্যা তিন কোটি ৫১ লাখ ১২ হাজার। এছাড়া দেশের একমাত্র রাষ্ট্রীয় মোবাইল অপারেটর টেলিটকের গ্রাহক বেড়েছে দেড় লাখ। নতুন যুক্ত হওয়া গ্রাহক নিয়ে বর্তমানে প্রতিষ্ঠানটির গ্রাহক সংখ্যা ৪৮ লাখ ৬২ হাজার।

ইউটিউব সাবস্ক্রাইব করুন