ডেঙ্গুর প্রকোপ বাড়াচ্ছে রোহিঙ্গা ক্যাম্প : ২৪ ঘণ্টায় ২ জনসহ সর্বোচ্চ ৮ জনের মৃত্যু

কক্সবাজার জেলায় ডেঙ্গুর প্রকোপ বেড়েই চলছে। রাজধানী ঢাকার পরই রোগী বেশি কক্সবাজারে। এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু বেশি হয়েছে কক্সবাজার জেলায়। গত ২৪ ঘণ্টায় এই জেলায় আরো ২ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছে। এ নিয়ে ডেঙ্গুতে কক্সবাজারে মোট ৮ জনের মৃত্যু হলো।

জেলা স্বাস্থ্য বিভাগের তথ্য বলছে, কক্সবাজারে এই বছর ডেঙ্গুর প্রকোপ রোহিঙ্গা ক্যাম্প কেন্দ্রিক। রোহিঙ্গা ক্যাম্পে প্রতিটি ঘরে ৮ থেকে ১০ জন গাদাগাদি করে থাকে। পানি নিষ্কাশনের পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় সেখানে মশা জন্মানোর সুযোগ বেশি। এ কারণে ডেঙ্গুতে আক্রান্তের ঝুঁকি বেশি। এছাড়া রোহিঙ্গাদের মধ্যে সচেতনতারও অভাব আছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছর (১ জানুয়ারি থেকে ২ আগস্ট সকাল ৮টা পর্যন্ত) হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ২ হাজার ৮১২ জন। এরমধ্যে চট্টগ্রাম বিভাগে ৩৩৭ জন রোগীর মধ্যে ২২৮ জনই কক্সবাজার জেলার।

মোট ডেঙ্গু আক্রান্তের মধ্যে হাসপাতাল ছেড়েছে ২ হাজার ৪৭৮ জন। আর মৃত্যু হয়েছে ১২ জনের। মৃত ১২ জনের মধ্যে ৮ জনই কক্সবাজার জেলার।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় (১ আগস্ট সকাল ৮টা থেকে ২ আগস্ট সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৬৫ জন। আর ২ জনের মৃত্যু হয়েছে। মৃত ২ জনই কক্সবাজারের বাসিন্দা।

ভর্তি হওয়া ৬৫ জনের মধ্যে ৫১ জনই রাজধানী ঢাকার। আর ১৪ জন ঢাকার বাইরের। এই ১৪ জনের সবাই চট্টগ্রাম বিভাগের। এর মধ্যে ১০ জনই কক্সবাজার জেলার।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, সোমবার ৮৭ জন, রবিবার ৮০ জন, শনিবার ৮৫ জন ও শুক্রবার ৬৫ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল।

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা ৩২২ জন। এর মধ্যে (ঢাকার ৪৭টি সরকারি ও বেসরকারি হাসপাতালে) ২৪৬ জন এবং ঢাকার বাইরে হাসপাতালে ৭৬ জন ভর্তি আছেন।

মাসভিত্তিক হিসাব অনুযায়ী জানুয়ারি মাসে ১২৬ জন, ফেব্রুয়ারিতে ২০ জন, মার্চে ২০ জন, এপ্রিলে ২৩ জন, মে মাসে ১৬৩ জন এবং জুন মাসে ৭৩৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে, আর মৃত্যু হয়েছে ১ জনের। জুলাইয়ে রোগী ছিল ১ হাজার ৫৭১ জন আর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছে ৯ জন। আগস্টের ২ দিনে ১৫২ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে, আর মারা গেছে ২ জন

ইউটিউব সাবস্ক্রাইব করুন