আশ্রয় নেয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনে জাপানের আশ্বাস

জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের সে দেশে প্রত্যাবাসনের লক্ষ্যে জাপান কাজ করে যাবে বলে জানিয়েছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী হায়াশি ইয়োশিমাসা।

মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়, সম্প্রতি জাপানের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে হায়াশি ইয়োশিমাসার নিযুক্তিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন অভিনন্দন জানিয়ে চিঠি দিয়েছেন।

পরে জাপানের পররাষ্ট্রমন্ত্রী চিঠি দিয়ে ড. মোমেনকে ধন্যবাদ জানিয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে ড. মোমেন জানান, বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের বাস্তুচ্যুত নাগরিকদের নিরাপদে, স্বেচ্ছায় এবং সম্মানজনকভাবে প্রত্যাবাসনের উপযুক্ত পরিবেশ তৈরিতে জাপান কাজ করে যাবে।

বাংলাদেশের পদক্ষেপে সহযোগিতার পাশাপাশি দ্রুত প্রত্যাবাসন প্রক্রিয়া শুরুর লক্ষ্যে বিদ্যমান পরিস্থিতি উন্নতির জন্য জাপান মিয়ানমারকে উৎসাহিত করবে বলেও জাপানের পররাষ্ট্রমন্ত্রী চিঠিতে উল্লেখ করেন।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাপান-বাংলাদেশ সম্পর্ক আস্থা, সহযোগিতা ও পারস্পরিক কল্যাণের দৃঢ় নীতির ওপর প্রতিষ্ঠিত।

তিনি ২০২২ সালে দু’দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে এই ঐতিহাসিক সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা প্রকাশ করেন। বাংলাদেশ ও জাপানের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার করতে তিনি একসঙ্গে কাজ করার প্রত্যাশার কথাও জানান।

ইউটিউব সাবস্ক্রাইব করুন