উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮/১০/২০২৩ ৯:৫৩ এএম

গুগল (Google) গতকাল একটি মেগা লঞ্চ ইভেন্টের আয়োজন করেছিল। এই ইভেন্টে বহুল প্রত্যাশিত Google Pixel 8 এবং Pixel 8 Pro স্মার্টফোনগুলি উন্মোচন করা হয়েছে। এই ফ্ল্যাগশিপ মডেলগুলিতে অভূতপূর্বভাবে সাত বছরের অ্যান্ড্রয়েড আপডেটের গ্যারান্টি হৈচৈ ফেলে দিয়েছে । তবে, ইভেন্টের সবচেয়ে বড় চমক শুধু এই ডিভাইসগুলিই ছিল না। পাশাপাশি, গুগল তাদের নতুন Android 14 অপারেটিং সিস্টেম লঞ্চ করেছে। আসুন এই ওএস আপডেটটি কি কি নতুন ফিচার ও উন্নতি নিয়ে এসেছে, জেনে নেওয়া যাক।

Android 14 অ্যান্ড্রয়েড স্মার্টফোন এবং অন্যান্য ডিভাইসের জন্য নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে

প্রতি বছর, অ্যান্ড্রয়েড একটি আপডেট রোল আউট করে, যা তাদের ইউজারদের জন্য উন্নততর, কাস্টমাইজ করা এবং আরও ভাল এক্সপেরিয়েন্স নিশ্চিত করে। অ্যান্ড্রয়েড ১৩-এর সাফল্য এবং এর অনেক নতুন ফিচারের পরে, প্রযুক্তি জগৎ অধীর আগ্রহে অ্যান্ড্রয়েড ১৪-এর প্রকাশের জন্য অপেক্ষা করেছিল। গতকাল অপেক্ষার অবসান করে কাস্টমাইজেশন, কন্ট্রোল এবং এক্সটেন্ডেড অ্যাক্সেসিবিলিটি ফিচারের ওপর ফোকাস করে, স্মার্টফোনের এক্সপেরিয়েন্সকে নতুন করে সংজ্ঞায়িত করতে অ্যান্ড্রয়েড ১৪ ভার্সনটি হাজির হয়েছে।

আপনার জন্য:-
Honor x9b tdra certified launch seems imminent
ভারতে কামব্যাক করেই তেজি ঘোড়ার মতো ছুটছে Honor, বাজারে আনছে আরও দুর্দান্ত ফোন
October 7, 2023 10:14 pmVivo X100 Pro Satellite Connectivity Feature
নেটওয়ার্ক ছাড়াই পাঠানো যাবে ছবি-ভিডিয়ো! Vivo X100 Pro-তে এবার আইফোনের ফিচার
October 7, 2023 7:47 pm

চলতি বছর, কোম্পানির প্রধান ফোকাস রয়েছে পার্সোনালাইজেশনের ওপর। অ্যাপলের অপারেটিং সিস্টেম আইওএস (iOS) যেখানে সবার জন্য একই রকম অভিজ্ঞতা প্রদানের লক্ষ্য রাখে, গুগলের অ্যান্ড্রয়েড আরও ব্যক্তিগতকৃত অভিজ্ঞতার প্রতিশ্রুতি দেয়। অ্যান্ড্রয়েড ১৪-এর সাথে এই এক্সপেরিয়েন্সকে আরও উন্নত করতে মোবাইল অপারেটিং সিস্টেমে একাধিক এনহ্যান্সড পার্সোনালাইজেশন টুল যোগ করা হয়েছে।

উদাহরণস্বরূপ, কোম্পানি এতে অ্যান্ড্রয়েড ১৩-এর সাথে চালু হওয়া “মেটেরিয়াল ইউ” নামের ডিজাইন ল্যাঙ্গুয়েজকে পরবর্তী স্তরে নিয়ে গেছে। যেমনটা জানা গেছে, এই ফিচারটি একটি নির্দিষ্ট কালার স্কিম অনুসরণ করে ফোনের ওয়ালপেপারের রঙ অনুযায়ী অ্যাপ আইকন, ইউজার ইন্টারফেস এবং সেটিংসকে স্বয়ংক্রিয়ভাবে অ্যাডজাস্ট করতে পারে। নতুন আপডেটের সাথে, ব্যবহারকারীরা এখন কাস্টম লক স্ক্রিন শর্টকাট সেট করতে পারবেন, যা তাদের জরুরি অ্যাপ এবং ফাংশনে দ্রুত অ্যাক্সেসের অনুমতি দেয়।

এছাড়াও, Android 14-এ উইজেট, কালার, ফন্ট এবং আরও অনেক কিছুর জন্য বিশেষভাবে ডিজাইন করা লক স্ক্রিন এবং হোম স্ক্রীন অফার করার টেমপ্লেটগুলির জন্য কাস্টমাইজেশন রয়েছে৷ আবার, অপারেটিং সিস্টেমটি নতুন জেনারেটিভ এআই (AI) ওয়ালপেপার এআই-জেনারেটেড টেক্সট-টু-ইমেজ ডিফিউশন মডেল ব্যবহার করে, যা ব্যবহারকারীদের তাদের দৃষ্টিভঙ্গির সাথে মিলিয়ে ওয়ালপেপার তৈরি করতে দেয়। এছাড়া যাদের নান্দনিকতার প্রতি আকর্ষণ রয়েছে তাদের জন্য, Android 14 একটি পরিশীলিত মনোক্রোম থিম নিয়ে এসেছে, যা ডিভাইসটিকে সুন্দরভাবে নিঃশব্দ রঙে সাজাতে পারবে।

পার্সোনালাইজেশন ছাড়াও, নতুন অ্যান্ড্রয়েড অনবদ্য ইমেজ এবং ভিডিও গুণমান অফার করে। এর আল্ট্রা এইচডিআর ফিচারটি ফটোতে প্রাণবন্ত রং, উজ্জ্বল হাইলাইট এবং গভীর শ্যাডো দেখায়। এই বৈশিষ্ট্যটি ফটোগুলিকে তাদের সর্বোত্তম রূপে প্রদর্শিত করবে।

স্বাস্থ্য, নিরাপত্তা এবং ডেটার ওপর আরও নিয়ন্ত্রণ

হেল্থ কানেক্ট (Health Connect) হল একটি নতুন প্ল্যাটফর্ম, যা ব্যবহারকারীদের বিভিন্ন অ্যাপ থেকে তাদের স্বাস্থ্য সম্পর্কিত ডেটা সঞ্চয় ও পরিচালনা করার একটি মূল প্ল্যাটফর্ম অফার করে। এটি ইউজারের ফিটনেস এবং সুস্থতার অগ্রগতি ট্র্যাক করা সহজ করে তোলে এবং এটি ডেটাগুলিকে অ্যাক্সেস করা আরও নিয়ন্ত্রিত করে৷

কম-দৃষ্টি এবং শ্রবণশক্তি কম ইউজারদের জন্য বিশেষ ফিচার

Android 14-এ বেশ কয়েকটি নতুন বৈশিষ্ট্য রয়েছে, যা প্ল্যাটফর্মটিকে কম দৃষ্টিশক্তি সম্পন্ন এবং শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিদের কাছে আরও অ্যাক্সেসযোগ্য করে তোলে। উদাহরণস্বরূপ, ম্যাগনিফায়ার ফিচারটি ব্যবহার করা এখন আরও স্বজ্ঞাত হয়ে উঠেছে এবং ফন্ট সাইজ কুইক সেটিংস টাইল ইউজারের পক্ষে ডিভাইসে টেক্সটের আকার পরিবর্তন করা সহজ করে তোলে। Android 14-এ শ্রবণ প্রতিবন্ধীদের জন্য নতুন ফিচারও রয়েছে। যেমন, একটি ডেডিকেটেড সেটআপ ফ্লো এবং শর্টকাট থেকে দ্রুত শ্রবণযন্ত্রের কন্ট্রোলগুলি অ্যাক্সেস করার ক্ষমতা প্রদান করে। এছাড়াও, ব্যবহারকারীরা যখন ইনকামিং নোটিফিকেশন পাবেন তখন তারা ভিজ্যুয়াল লাইট ফ্ল্যাশ পেতে “ফ্ল্যাশ নোটিফিকেশন” অপশনটি চালু করতে পারেন।

উল্লেখ্য, গুগল জানিয়েছে যে এই মুহুর্তে অ্যান্ড্রয়েড 14-এর স্টেবেল ভার্সন শুধুমাত্র Google Pixel ফোনের জন্য প্রকাশিত হয়েছে। তবে চলতি বছরের শেষের দিকে, এটি স্যামসাং (Samsung), আইকো (iQOO), নাথিং (Nothing), ওয়ানপ্লাস (OnePlus), ওপ্পো (Oppo), রিয়েলমি (Realme), শার্প (Sharp), সনি (Sony), টেকনো (Tecno), ভিভো (Vivo) এবং শাওমি (Xiaomi)-এর মতো শীর্ষস্থানীয় ব্র্যান্ডগুলি জন্যও উপলব্ধ হবে।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ বিজ্ঞান