প্রকাশিত: ০৪/০৯/২০১৮ ৮:০৬ এএম

ইয়েমেনের নোবেলজয়ী অধিকারকর্মী তাওয়াক্কোল কারমান সৌদি আরব ও আবুধাবির যুবরাজের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে মামলা দায়েরের হুািশয়ারি দিয়েছেন। আলজাজিরাকে তিনি বলেছেন, ইয়েমেনে সংঘটিত যুদ্ধাপরাধের বিষয়ে জাতিসংঘের প্রকাশিত প্রতিবেদনটি এমন মামলার আইনগত ভিত্তি তৈরি করে দিয়েছে।
গত সপ্তাহে জাতিসংঘের একটি বিশেষজ্ঞ কমিটি একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে উল্লেখ করা হয়েছে, ইয়েমেন যুদ্ধে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং হুতি বিদ্রোহীরা যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত। তাওয়াক্কোল কারমান একজন ইয়েমেনি সাংবাদিক।

২০০৫ সালে আরব বসন্তের সময় তিনি আন্তর্জাতিকভাবে পরিচিত মুখ হয়ে ওঠেন। সরকারবিরোধী বিক্ষোভে তিনি ছিলেন সামনের সারিতে। ইয়েমেনিদের কাছে তিনি ‘লৌহমানবী’ হিসেবে পরিচিত হয়ে ওঠেন।
সংবাদমাধ্যমের স্বাধীনতার জন্য সংগ্রাম করা কারমান ২০১১ সালে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। তিনি প্রথম আরব নারী, যিনি এই পুরস্কার লাভ করেছেন।
আলজাজিরাকে কারমান বলেছেন, জাতিসংঘের প্রতিবেদনে এমনসব ঘটনাপ্রবাহের কথা উল্লেখ করা হয়েছে, যা ‘ভয়াবহ এবং নজিরবিহীন বিধিভঙ্গের উদাহরণ’। যদিও তিনি মনে করেন, ওই প্রতিবেদনে উল্লেখিত তথ্যে ‘প্রকৃত অবস্থার খুব সামান্যই উঠে এসেছে’।
২০১৫ সালের মার্চে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে মিত্রদের নিয়ে ‘অপারেশন ডিসাইসিভ স্টর্ম’ নামে সামরিক অভিযান শুরু করে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। সৌদি জোটের অভিযান শুরুর পর এ পর্যন্ত প্রায় ১০ হাজার মানুষ নিহত হয়েছেন। তবে বিশ্লেষকরা বলছেন, নিহতের সংখ্যা আরও অনেক বেশি। নিহতদের মধ্যে অন্তত ২ হাজার ২০০ শিশু রয়েছে।

পাঠকের মতামত