প্রকাশিত: ০১/০৩/২০১৮ ১০:০২ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৫:৫৭ এএম

উখিয়া নিউজ ডেস্ক::

বাংলাদেশ সীমান্তে মিয়ানমার সেনাবাহিনীর অতিরিক্ত সেনা মোতায়েনে সৃষ্ট উত্তেজনার মধ্যেই কক্সবাজার সফরে আসছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড  ট্রাম্পের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট ও ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সিনিয়র ডিরেক্টর লিসা কার্টিস।

আগামীকাল শুক্রবার (২ মার্চ)ঢাকা আসার পরপরই রোহিঙ্গাদের অবস্থা দেখার জন্য কক্সবাজার যাওয়ার কথা রয়েছে তার। তিনি তিনদিনের সফরে ঢাকা আসছেন।
শনিবার ঢাকা ফেরত আসার পর রাতে পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের সঙ্গে তার মূল আলোচনা হবে। এছাড়া পরদিন রবিবার তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা,পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এবং প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা তারিক আহমেদ সিদ্দিকীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।
এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, লিসা কার্টিস মূলত নিরাপত্তা বিষয়ে কাজ করে থাকেন। এ কারণে রাজনৈতিক ও নিরাপত্তাসংক্রান্ত বিষয়গুলো প্রাধান্য পাবে।
জাতীয় নির্বাচন বিষয়ে আলোচনা হবে কিনা জানতে চাইলে তিনি জানান,যুক্তরাষ্ট্র এ বিষয়ে জানতে চাইলে আমরা তাদের প্রশ্নের জবাব দেবো।
রোহিঙ্গা, ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি, সন্ত্রাসবাদ দমন, সহিংসতাবিরোধী কার্যক্রম, সাইবার নিরাপত্তা, উত্তর কোরিয়াসহ বৈশ্বিক অবস্থা আলোচনা করবেন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল কর্মকর্তা লিসা কার্টিস।
প্রসঙ্গত,ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল নিরাপত্তা ও গোয়েন্দা বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে পরামর্শ দিয়ে থাকে।
ট্রাম্প প্রশাসনে যোগদানের আগে লিসা কার্টিস হেরিটেজ ফাউন্ডেশনে সিনিয়র রিসার্চ ফেলো হিসাবে ২০০৬ সালে যোগদান করেন। হেরিটেজ ফাউন্ডেশনে যোগদানের আগে তিনি ১৬ বছর যুক্তরাষ্ট্র প্রশাসনে দক্ষিণ এশিয়া বিষয়ে কাজ করেছেন।তিনি সিএনএন, ফক্স নিউজ চ্যানেল, বিবিসিসহ বিভিন্ন টিভি চ্যানেলে পরিচিত মুখ। সুত্র: বাংলা ট্রিবিউন

পাঠকের মতামত

২২ টি মোবাইল টীমের মাধ্যমে উখিয়ায় স্বাস্থ্য সেবা কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে প্রান্তিক

তাপমাত্রা প্রায় ৪৩ ডিগ্রি সেলসিয়াস, যে তাপমাত্রায় মানুষ ঘর থেকে বের হতে ভয় পায়। সেখানে ...

টেকনাফে ঘূর্ণিঝড় মোখায় ক্ষতিগ্রস্থ হতদরিদ্র পরিবার “আয়েশা” পেলেন মাথা গোছার নতুন ঠাঁই !

কক্সবাজারের টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়ন এ ঘূর্ণিঝড় ‘মোখায়’ ক্ষতিগ্রস্ত হতদরিদ্র পরিবারের কাছে তুলে দিয়েছেন সেমিপাকা ...