প্রকাশিত: ০৯/০৭/২০১৮ ৮:২৭ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১২:৫৮ এএম

কূটনৈতিক প্রতিবেদকঃ 

রোহিঙ্গা সংকটের স্থায়ী ও কার্যকর সমাধানে এখনো কোন উদ্যোগ নেয়নি মিয়ানমার। প্রত্যাবাসনের পর মিয়ানমার সরকার রোহিঙ্গাদের যেই স্থানে রাখতে চায় তা বাসউপযুক্ত নয় বলে জানালেন জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ইয়াং হি লি। বিকেলে রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে ইয়াং হি লি বলেন, প্রত্যাবাসন ঠেকাতে অপচেষ্টা চালাচ্ছে মিয়ানমার। আসন্ন জাতিসংঘ সাধারণ অধিবেশনে এ সংক্রান্ত প্রতিবেদন পেশ করা হবে।

রোহিঙ্গা সংকটের সর্বশেষ অবস্থা সরেজমিনে দেখতে গেল ২৯ জুন কক্সবাজার সফরে যান জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ইয়াং হি লি। পরিদর্শন শেষে ঢাকায় ফিরে রোববার বিকেলে রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্নেলনে চলমান সংকটের সার্বিক চিত্র তুলে ধরেন জাতিসংঘের এই বিশেষ দূত। বলেন, আইনগত জটিলতার কারনে রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত যেতে ভয় পাচ্ছে।

ইয়াং হি লি বলেন, সংকটের স্থায়ী সমাধানে এখনো কোন কার্যকর উদ্যোগ নেয় নি মিয়ানমার সরকার। বরং প্রত্যাবাসন বানচালে নানা তৎপরতা চালাচ্ছে। পাশাপাশি, প্রত্যাবাসনের পর রোহিঙ্গাদের যেই স্থানে রাখার কথা জানিয়েছে মিয়ানমার সরকার, তা সম্পূর্ণ বসবাসের অনুপযুক্ত।

জাতিসংঘের বিশেষ দূত বলেন, রোহিঙ্গা সংকটের সার্বিক দিক নিয়ে প্রতিবেদন তৈরি করা হয়েছে। যা ৭৩ তম জাতিসংঘ সাধারণ অধিবেশনে উপস্থাপন করা হবে।

প্রত্যাবাসন সফল করতে মিয়ানমারের নাগরিকত্ব আইন সংস্কারের তাগিদ দেন ইয়াং হি লি। পাশাপাশি, রোহিঙ্গাদের ভরণপোষণে অনুদানের পরিমাণ যথেষ্ট নয় উল্লেখ করে তা বাড়াতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বানও জানান জাতিসংঘের এই বিশেষ দূত।

পাঠকের মতামত