প্রকাশিত: ২৭/০২/২০১৮ ৮:৪০ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৬:০৪ এএম

ইন্টারন্যাশনাল ডেস্ক:

মিয়ানমারের রাখাইন রাজ্য ভয়ংকর বধ্যভূমিতে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার যেইদ রা’দ আল হুসাইন। আর রোহিঙ্গা নিপীড়ন বন্ধে প্রয়োজনীয় উদ্যোগ নিতে না পারার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য রাষ্ট্রকে দায়ী করেছেন তিনি। সোমবার জেনেভায় জাতিসংঘ মানবাধিকার পরিষদের ৩৭তম অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে এই মন্তব্য করেন যেইদ।

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নিপীড়নের বিষয়ে বরাবরই সোচ্চার জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান যেইদ রা’দ আল হুসাইন। গত বছর আগস্টে রাখাইনে নতুন করে রোহিঙ্গা নিপীড়ন শুরুর পর, সেপ্টেম্বরে জাতিসংঘ মানবাধিকার পরিষদের অধিবেশনে একে ‘আক্ষরিক অর্থেই জাতিগত নিধনযজ্ঞ’ হিসেবে অভিহিত করেছিলেন যেইদ। এরপর নভেম্বরে রোহিঙ্গা ইস্যুতে পরিষদের বিশেষ অধিবেশনেও মিয়ানমারে গণহত্যার বিষয়ে গভীর উদ্বেগ জানিয়েছিলেন তিনি। আর এবার রোহিঙ্গা নিপীড়ন বন্ধে প্রয়োজনীয় উদ্যোগ না নিতে পারার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য দেশকে দায়ী করেছেন যেইদ।

মানবাধিকার পরিষদের ৩৭তম অধিবেশনে যেইদ বলেন, নিরাপরাধ মানুষের দুর্দশা লাঘবে যখন ঐক্যমত প্রয়োজন, তখনই ‘ভেটো’ ক্ষমতাসম্পন্ন পাঁচ স্থায়ী সদস্য- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া ও চীন তা আটকে দেয়। নিপীড়নের শিকার ব্যক্তিদের কাছে তাদের অবশ্যই জবাবদিহি করতে হবে বলেও মন্তব্য করেন যেইদ।

এছাড়া, সাম্প্রতিক সময়ে মিয়ানমারের রাখাইন, বুরুন্ডি, ইয়েমেনের তাইজ, কঙ্গো প্রজাতন্ত্রের কাসাইস ও ইতুরি, পূর্ব ঘৌতা ও দখলকৃত সিরিয়ার অন্যান্য এলাকা ভয়াল বধ্যভূমিতে পরিণত হয়েছে বলেও জানান তিনি।

মানবাধিকার পরিষদের ৩৭তম এই অধিবেশন চলবে আগামী ২৩ মার্চ পর্যন্ত। আগামী ১২ মার্চ অধিবেশনে মিয়ানমারে জাতিসংঘের ‘ফ্যাক্ট ফাইন্ডিং মিশন’ পাঠানো নিয়ে আলোচনা হবে। সেদিন মিয়ানমারে মানবাধিকারবিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি’র বক্তব্য দেয়ার কথা রয়েছে।

পাঠকের মতামত

রোহিঙ্গাদের ৩০ মিলিয়ন ডলারের বেশি সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

রোহিঙ্গা শরণার্থীদের জন্য জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিভাগ এবং ইউএসএআইডিয়ের মাধ্যমে কক্সবাজার, ভাসানচর এ অঞ্চলের ...

যুদ্ধবিরতির প্রস্তাবে স্থায়ী যুদ্ধবিরতিসহ তিনটি শর্ত হামাসের

মিশর ও কাতারের মধ্যস্থত গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস তিনটি ধাপ অন্তর্ভুক্ত করতে ...