ডেস্ক নিউজ
প্রকাশিত: ১৫/০৩/২০২৪ ১০:৪৫ এএম

আল্লাহ। এই একটা নামই যথেষ্ট সবকিছুর জন্য। তিনি আমাদের ‍সৃষ্টিকর্তা। যে তার ওপর ভরসা করে, তার জন্য তিনিই যথেষ্ট। কারণ, আল্লাহতায়ালার প্রতি ভরসা ছাড়া কোনো মূহূর্ত কেউ অতিবাহিত করতে পারেন না। আল্লাহর ওপর ভরসা একটি গুরুত্বপূর্ণ ইবাদত।

ইব্রাহীম (আঃ)-কে যখন আগুনে নিক্ষেপ করা হয়েছিল তখন তিনি “হাসবুনাল্লাহু ওয়া নি’মাল ওয়াকিল” এই কালিমা বলেছিলেন। এর ফলে আগুন তার জন্য শীতল ও শান্তিদায়ক হয়েছিল। নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ওহুদের যুদ্ধে এ কালিমা পাঠ করেছিলেন আর তাই আল্লাহ তাকে বিজয়ী করেছিলেন।

যখন ইব্রাহীম (আঃ)-কে অগ্নিকুণ্ডে নিক্ষেপ করা হয়েছিল তখন জিব্রাঈল (আঃ) এসে তাকে জিজ্ঞাসা করেছিলেন, “আমার কাছ থেকে আপনি কি কিছু চান?” ইব্রাহীম (আঃ) আত্মবিশ্বাসের সাথে উত্তর দিয়েছিলেন, “আপনার কাছ থেকে নয় বরং আল্লাহর কাছ থেকে চাই!”

আল্লাহর ওপর ভরসা করে চলাটা আল্লাহ এতটাই পছন্দ করেন যে, কুরআনে আল্লাহতায়ালা এমন বান্দাকে ভালোবাসেন এবং তার জন্য আল্লাহই যথেষ্ট হয়ে যাবেন এমন অনেক প্রতিশ্রুতি দিয়েছেন। যেমন-কোনো কর্মচারী যদি তার নিজের সব দায়-দায়িত্ব তার মালিকের হাতে ন্যস্ত করে দেয় এবং বলে যে, আমার মালিক আমার ব্যাপারে যে সিদ্ধান্ত নেবেন তাতে আমি রাজি আমার কোনো আপত্তি নেই, তখন মালিক অবশ্যই তার ব্যাপারে কল্যাণকর সিদ্ধান্ত নেবেন এবং অনেক খুশিও হবেন।

সূরা ফুরকানের ৫৮ নং আয়াতে আল্লাহতায়ালা বলেছেন, ‘আর ভরসা করো সেই জীবিত সত্ত্বার (আল্লাহর) ওপর, যিনি কখনও নিঃশেষ হবেন না। শুধু তাই নয়, মোহাম্মদ (সা.)-কে তার ওপর ভরসা করার আদেশ দিয়েছেন।

পবিত্র কোরআনে আল্লাহ বলেন, ‘আল্লাহ যা আমাদের জন্য লিখে রেখেছেন, তা ছাড়া কোনো কিছুই আমাদের ছুঁতে পারবে না। তিনিই আমাদের অভিভাবক, তার ওপরই মুমিনদের ভরসা করা উচিত’ (সূরা তাওবা, আয়াত-৫১)।

আল্লাহর ওপর ভরসার উপকারিতা

> যে আল্লাহর ওপর ভরসা করে শয়তান কখনো তার ওপর আধিপত্য বিস্তার করতে পারে না। পবিত্র কুরআনের ভাষায়, ‘তার আধিপত্য চলে না তাদের ওপর যারা বিশ্বাস স্থাপন করে এবং আপন পালন কর্তার ওপর ভরসা রাখে’ (সূরা নাহল-৯৯)।

> আল্লাহর ওপর ভরসাকারী বান্দাকে আল্লাহ ভালোবাসেন, পবিত্র কুরআনে এভাবে আসছে, ‘নিশ্চয়ই আল্লাহ ভরসাকারীদের ভালোবাসেন’ (সূরা আলে ইমরান-১৫৯)। অতএব, আল্লাহর ভালোবাসার চেয়ে বড় পাওয়া বান্দার জন্য আর কি হতে পারে?

> এমন বান্দার জন্য আল্লাহ নিজেই যথেষ্ট হয়ে যান অর্থাৎ এমন বান্দার সঙ্গে আল্লাহ আছেন। আর যার সঙ্গে আল্লাহ আছেন তার কিসের ভয়? কিসের অভাব? সূরা ত্বলাকে আল্লাহ বলেন, ‘যে ব্যক্তি আল্লাহর ওপর ভরসা করে তার জন্যে তিনিই যথেষ্ট। আল্লাহ তার কাজ পূর্ণ করবেন’ (সূরা ত্বলাক-

> আল্লাহর ওপর তাওয়াক্কুলকারী বান্দা বিনা হিসাবে জান্নাতে প্রবেশ করবে। হাদিসে এসেছে, নবিজি (সা.) বলেন, আমার সামনে একবার বিভিন্ন নবির উম্মতকে পেশ করা হয়। তখন আমি নবিদের সঙ্গে তাদের উম্মতকে দেখলাম। কোনো কোনো নবির সঙ্গে একটি দল, কারও সঙ্গে দশজন, কারও সঙ্গে পাঁচজন, আবার কোনো নবি একা একাই চলছেন। হঠাৎ বড় একটি দল দেখে আমি জিবরাইলকে জিজ্ঞেস করলাম, এরাই কি আমার উম্মত? তিনি বললেন না। আপনি ওদিকে দেখুন।

আল্লাহতায়ালার কাছে মানুষের প্রতিটি কর্মের জবাব দিতে হবে। এই বিষয়ে কারো ছাড় নেই। প্রতিদিন চলার পথে কতইনা পাপ করি, ব্যবসায় চুরি করছি, অফিসে কাজের ফাকি দিচ্ছি, এমন কোন অপরাধ আছে যা করছি না?

সামান্য সামান্য কারণে একে অপরের সাথে ঝগড়া-বিবাদে জড়িয়ে মারামারি এমনকি হত্যা পর্যন্ত গড়ায়। একবারের জন্যই কি ভেবে দেখেছি সৃষ্টিকর্তা যে সবই দেখছেন, তিনি যে এর বিচার করবেন?

পবিত্র কোরআনে আল্লাহতায়ালা ইরশাদ করেন, ‘আকাশ সমূহে যা আছে এবং পৃথিবীতে যা আছে সবই আল্লাহর আর তোমাদের অন্তরে যা আছে তা তোমরা প্রকাশ কর বা তা গোপন কর আল্লাহ তোমাদের কাছ থেকে এর হিসাব নিবেন। অতএব, তিনি যাকে চাইবেন ক্ষমা করবেন এবং যাকে চাইবেন আজাব দিবেন। আর আল্লাহ প্রত্যেক বিষয়ে সর্বশক্তিমান’ (সুরা বাকারা, আয়াত: ২৮৪)।

সুরা বাকারা’র ১৮৬ নং আয়াতে আল্লাহ তায়ালা আরও বলেন,”আর আমার বান্দাগণ যখন আমার সম্পর্কে আপনাকে জিজ্ঞেস করে, (তখন বলে দিন যে) নিশ্চয় আমি অতি নিকটে। আহ্বানকারী যখন আমাকে আহ্বান করে আমি তার আহ্বানে সাড়া দেই। কাজেই তারাও আমার ডাকে সাড়া দিক এবং আমার প্রতি ঈমান আনুক, যাতে তারা সঠিক পথে চলতে পারে।”

আমরা অনেক সময় কোন কাজে অসফল হলে হতাশ হয়ে পড়ি। মানষিকভাবে বিষণ্ণতায় ভুগতে থাকি। এই বিষয়ে মহান আল্লাহ পবিত্র কোরআনের সুরা ইনশিরার ৫ ও ৬ নং আয়াতে বলেছেন,
“নিশ্চয়ই কষ্টের সাথে স্বস্তি রয়েছে।”

সুতরাং যে ব্যক্তি আল্লাহর ওপর ভরসা করবে, সে অকল্পনীয়ভাবে তার মর্যাদা লাভ করবে, তার ফলাফল ভোগ করবে। আর সে হবে সর্বাধিক উন্মুক্ত হৃদয়ের মানুষ, সবচাইতে সুখি মানুষ।

পাঠকের মতামত

কাবায় শায়েখ সুদাইসের অশ্রুসিক্ত মোনাজাত: ‘হে আল্লাহ ফিলিস্তিনে আমাদের ভাইদের বিজয় দান করুন’

বিভিন্ন রঙ ও জাতি এবং বিচিত্র ভাষা, কোনোকিছুই তাদেরকে মগ্ন করতে পরেনি। ইসলামের সৌন্দর্য সমস্ত ...

আজ পবিত্র শবে কদর

পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর আজ শনিবার (০৬ মার্চ)। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের ...

মালদ্বীপে রাষ্ট্রীয় আমন্ত্রণে তারাবি পড়াচ্ছেন বাংলাদেশি হাফেজ কামরুল

রমজানে মসজিদে মসজিদে পবিত্র কোরআন খতম মুসলিম বিশ্বের ঐতিহ্য। এ জন্য বিশ্বজুড়ে বাংলাদেশি হাফেজদের রয়েছে ...