প্রকাশিত: ১০/১২/২০২১ ৫:৪২ পিএম

মিয়ানমারের সামরিক শাসক জেনারেল মিন অং হ্লাইংয়ের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে। পহেলা ফেব্রুয়ারি অভ্যুত্থানের পর বিক্ষোভকারী ও রাজনৈতিক কর্মীদের ওপর ব্যাপক দমন-পীড়ন চালানোর জন্য এ অভিযোগ আনা হয়েছে। শুক্রবার আল-জাজিরা অনলাইন এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, শুক্রবার হেগের আদালতে অভিযোগটি দায়ের করেছে মিয়ানমার অ্যাকাউন্টিবিলিটি প্রজেক্ট (এমএপি) । সংস্থাটি ‘বিক্ষোভ-আন্দোলনের বিরুদ্ধে সহিংস হামলার অংশ হিসাবে ব্যাপক ও পদ্ধতিগতভাবে নির্যাতনের জন্য’ একটি ফৌজদারি তদন্ত শুরুর আহ্বান জানিয়েছে।

এমএপির পরিচালক ক্রিস গানেস এক বিবৃতিতে বলেছেন, ‘বেআইনি অভ্যুত্থানের নেতা তার নেতৃত্বাধীন নিরাপত্তা বাহিনীর ব্যাপক নৃশংসতার জন্য অপরাধমূলকভাবে দায়ী। তার দোষী সাব্যস্ত হওয়ার ভালো সম্ভাবনা রয়েছে এবং আমরা বিশ্বাস করি যে, মিন অং হ্লাইংয়ের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার কারণগুলি অপ্রতিরোধ্য।’

সেনা অভ্যুত্থানের পর মিয়ানমারে নিরাপত্তার বাহিনীর গুলি ও নির্যাতনে অন্তত এক হাজার ৩০০ জন নিহত হয়েছে। এদের শিশু রয়েছে ৭৫ জনের বেশি। এছাড়া গ্রেপ্তারের শিকার হয়েছে অন্তত ১০ হাজার ৭৫০ জন।

পাঠকের মতামত