ডেস্ক নিউজ
প্রকাশিত: ১৪/০২/২০২৩ ২:৫৪ পিএম
শিশুটিকে কোলে নিয়ে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান, পাশে ফার্স্ট লেডি এমিন এরদোগান (সাদা স্কার্ফ পরিহিত)। ছবি: আনাদুলু

ভূমিকম্পে বেঁচে যাওয়া এক শিশুর কানে আজান দিয়ে তার নামও রেখেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। সোমবার ইস্তানবুল শহরের একটি হাসপাতাল পরিদর্শনকালে নবজাতকটির নাম রাখেন তিনি। তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এ খবর দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এদিন ভূমিকম্পে উদ্ধার হওয়াদের দেখতে ইস্তানবুল শহরের বাসাকশের কাম অ্যান্ড সাকুরা সিটি হসপিটাল পরিদর্শন করেন প্রেসিডেন্ট এরদোগান। এ সময় মেয়ে নবজাতকটির কানে তিনি আজান দেন এবং তার মায়ের অনুরোধে নামও রাখেন। তুর্কি নেতা নবজাতকটির নাম রাখেন ‘আয়সে বেতুল’। নামটি তিনি তিনবার উচ্চারণ করেন।

গত ৬ ফেব্রুয়ারি তুরস্কের দক্ষিণ ও পূর্বাঞ্চলীয় ১০ প্রদেশে আঘাত হানে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। এতে আহত ও ধ্বংসস্তূপ থেকে উদ্ধার হওয়াদের চিকিৎসা চলছে রাজধানীর আঙ্কারা ও ইস্তানবুলসহ দেশটির বিভিন্ন শহরে। শতাব্দীর সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পে এখন পর্যন্ত তুরস্কে সাড়ে ৩১ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৮০ হাজারের বেশি মানুষ।

তুরস্ক ছাড়াও প্রতিবেশী সিরিয়াতে আঘাত হেনেছে বিধ্বংসী এ ভূমিকম্প। এতে দেশটিতে সাড়ে ৫ হাজারের মতো মানুষ নিহত হয়েছেন। জাতিসংঘ সোমবার বলেছে, ভয়ঙ্কর এই ভূমিকম্পে দুই দেশ মিলে ৫০ হাজারের বেশি মানুষ নিহত হতে পারে।

পাঠকের মতামত

স্বাভাবিক পথে সেন্টমার্টিনে যাচ্ছে খাদ্যপণ্য, টেকনাফে ফিরছে যাত্রী

অবশেষে স্বাভাবিক হচ্ছে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে নৌযান চলাচল। দীর্ঘ ৩৩ দিন পর টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে যাতায়াত করছে ...