প্রকাশিত: ৩০/০১/২০২১ ৪:১৬ পিএম

মরক্কোর ছোট্ট হাফেজ ইয়াহইয়া সিদ্দিক। ১২ বছর বয়সেই তার কণ্ঠে পুরো কুরআন তেলাওয়াতের রেকর্ড সম্পন্ন করেছে আরবি চ্যানেল ‘কানাতুল মাজদি’। অডিও রেকর্ডের পর সম্প্রতি ওই চ্যানেল তা প্রচারও সম্পন্ন করেছে।

আল জাজিরা আরবি গণমাধ্যম সূত্রে জানা যায়, গত নভেম্বর-ডিসেম্বর জুড়ে প্রতিদিন তার কণ্ঠে এক পারা কুরআন তেলাওয়াত রেকর্ড করা হয়। ছোট্ট ইয়াহইয়া মায়ের অনুপ্রেরণায় এ সৌভাগ্য অর্জন করেন। এক প্রশ্নের জবাবে ইয়াহইয়া জানায়-
‘এ অর্জন আমার মায়ের কল্যাণে। তিনি আছেন বলেই আমি এবং আমার সব অর্জন।’

বিজ্ঞাপন

শুধু তা-ই নয়, খুব শৈশব থেকেই তাঁর সুমিষ্ট কণ্ঠস্বর ও অসাধারণ কুরআন তেলাওয়াত প্রতিভায় বিশ্বের বড় ইসলামিক স্কলাররা মুগ্ধতা প্রকাশ করেন। তাদের মধ্যে অন্যতম- সিরিয়ার প্রখ্যাত ইসলামী লেখক মুহাম্মদ রাতিব আন নাবুলসি, শায়খ আয়েজ আল কারনি, সালমান আল-আওদাহ এবং আবদুর রহমান আরেফি প্রমুখ।

ছোট্ট হাফেজ ইয়াহইয়া ছিদ্দিক ২০১৬ সালের প্রসিদ্ধ আরবি অনুষ্ঠান ‘সাওয়াইদুল ইখা’ অনুষ্ঠানের পঞ্চম পর্বে বিশ্ববিখ্যাত হাফেজ ও কারিদের থেকে ব্যাপক প্রশংসা পান।

বিজ্ঞাপন

কুরআন তেলাওয়াতে ছোট্ট ইয়াহইয়ার অন্যতম আদর্শ হলো- মিসরের প্রয়াত কারি শায়খ মিসরাবিসহ মুহাম্মদ সিদ্দিক মিনশাবি ও মাহমুদ খলিল হুসারি।

উল্লেখ্য কুরআনুল কারিমের প্রথম পুরো অডিও রেকর্ড চালু হয় মিসরের শায়খ কারি মাহমুদ খলিল হুসারির কণ্ঠে। ১৯৬১ সালে তাঁর কণ্ঠেই রেওয়ায়েতে হাফস অনুযায়ী পুরো কুরআনের অডিও রেকর্ড সম্পন্ন হয়েছিল। তিনি ১৯৮০ সালে ইন্তেকাল করেন।

আল্লাহ তাআলা কুরআনের ছোট্ট পাখি হাফেজ ইয়াহইয়া সিদ্দিককে কুরআনের খাদেম হিসেবে কবুল করুন। আমিন।

পাঠকের মতামত