আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২/০১/২০২৪ ৫:০৭ পিএম

চীনের মধ্যস্থতাঅয় উত্তর মিয়ানমারের একটি বিদ্রোহী জোট দেশটির ক্ষমতাসীন সেনাবাহিনীর সাথে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। সংশ্লিষ্ট পক্ষের বরাত দিয়ে শুক্রবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

গত এক মাস ধরে বিদ্রোহী জোটের সমন্বিত আক্রমণের পর মিয়ানমারের ক্ষমতাসীন জান্তা ক্ষমতাকে রীতিমতো হুমকির মুখে ফেলে দিয়েছে।

২০২১ সালে একটি নির্বাচিত সরকারকে উৎখাত করে সেনাবাহিনী। গত বছরের অক্টোবরের চীনের সঙ্গে লাগোয়া উত্তর সীমান্তে বিদ্রোহীদের সঙ্গে সেনাবাহিনীর তীব্র সহিংসতা হয়েছে। সমান্তরাল গণতন্ত্রপন্থী বেসামরিক নেতৃত্বাধীন সরকার সমর্থিত বিদ্রোহীদের যৌথ আক্রমণ, অভ্যুত্থানের পর থেকে জান্তার কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়।

বিদ্রোহী গোষ্ঠী টিএনএলএর একজন নেতা শুক্রবার রয়টার্সকে বলেছেন, ‘থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স’ এবং সামরিক বাহিনী ‘আরো অগ্রসর না হয়ে যুদ্ধবিরতিতে’ সম্মত হয়েছে।

তিনি বলেন, ‘চুক্তিতে বলা হয়েছে, (জোট) পক্ষ শত্রু শিবির বা শহরে আক্রমণাত্মক আক্রমণ থেকে বিরত থাকবে। সামরিক দিক থেকে, চুক্তিটি বিমান হামলা, বোমাবর্ষণ বা ভারী অস্ত্রের মাধ্যমে আক্রমণ চালাবে না।’

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার জানিয়েছে, ১০-১১ জানুয়ারি চীনের কুনমিং শহরে শান্তি আলোচনা অনুষ্ঠিত হয়েছিল, যেখানে ‘দুই পক্ষ অবিলম্বে যুদ্ধ বন্ধ করতে এবং যুদ্ধ বন্ধ করতে সম্মত হয়েছে।’

পাঠকের মতামত