প্রকাশিত: ১৬/০৪/২০১৭ ৭:২১ এএম

উখিয়া নিউজ ডটকম::

অসৎ উদ্দেশ্যে পরিচালিত কিংবা ভুয়া অ্যাকাউন্ট বন্ধে সাঁড়াশি অভিযান শুরু করেছে ফেসবুক কর্তৃপক্ষ। সরকারের ডাকা ও টেলিযোগাযোগ বিভাগ, তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরিসি’র নিয়মিত যোগাযোগের পরিপ্রেক্ষিতে শনিবার (১৫ এপ্রিল) থেকে বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারীদের অ্যাকাউন্ট যাচাই করা শুরু করেছে ফেসবুক।

এর ফলে হঠাৎ করেই অ্যাকাউন্টে প্রবেশ করতে যাচাইয়ের মুখে পড়তে হচ্ছে সন্দেহভাজন ভুয়া লাইক আর পেজ পরিচালনাকারীদের।

এমন পরিস্থিতে অ্যাকাউন্টে প্রবেশ করতে হলে প্রথমে যাদের ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেছে তাদেরকে https://www.facebook.com/help/contact/logout?id=260749603972907 ঠিকানায় গিয়ে ফেসবুকের লগইন ইমেইল আইডি বা ফোন নম্বর দিতে হবে। এরপর ব্যবহারকারীর প্রকৃত নামটি পুরোপুরি লিখতে হবে। অবশ্যই খেয়াল রাখতে হবে নামটি যেন জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্টের কিংবা লিগ্যাল কোনো ডকুমেন্ট অনুযায়ী হয়। এরপর লিগ্যাল ডকুমেন্ট ফাইল স্ক্যান কপি আপলোড করে দিতে হবে।

এক্ষেত্রে জন্ম সনদ, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, নিকাহনামা, ব্যাংক স্টেটমেন্ট, মেডিকেল রেকর্ড স্কুল আইডি দিয়েও অ্যকাউন্ট ভেরিফাই করা যাবে। কী কী ডুকেমন্ট লাগবে তার বিস্তারিত বিবরণ https://www.facebook.com/help/159096464162185 ঠিকানায় গিয়ে দেখে নিতে পারবেন।

এরপর যদি আপনার ফেসবুকে দেয়া নামটি লিগ্যাল ডকুমেন্ট অনুযায়ী না হয় কেন ভিন্ন নাম তা ‘Additional info’ অপশনে বিস্তারিত লিখে দিতে পারেন। এছাড়া অন্য কোনো প্রমাণ এতে লিখতে হতে পারে।

এরপর ফেসবুক ৭২ ঘণ্টার মত অপেক্ষা করতে হবে। এই সময়ে আপনার উপস্থাপিত তথ্য যাচাই করা হবে। পর্যবেক্ষণ প্রক্রিয়ার মধ্য দিয়ে যদি ফেসবুক আপনার প্রমাণ গ্রহণযোগ্য বলে মনে করে তাহলে অ্যকাউন্টটি ফিরে পাবেন।

পাঠকের মতামত

তেল ছাড়ায় চলবে বাজাজ বাইক!

শীঘ্রই প্রথম সিএনজি মোটরসাইকেল চালু করার প্রস্তুতি নিচ্ছে বাজাজ। বাইকটি বাজারে আসলে তেল খরচ নিয়ে ...

টেলিটকের ৪৮ লক্ষ গ্রাহকের সমস্যা দূর করার জন্য যাদুকরি পদক্ষেপ : পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহম্মেদ পলক বলেছেন, জীবন কানক্টেভিটি হবে বিটিসিএলর লাইফ ...