বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: ০৭/১২/২০২২ ৭:১৬ এএম

ভেসে আসা কচ্ছপটি। মঙ্গলবার বিকেলে টেকনাফ উপজেলার বাহারছড়ার শামলাপুরে সমুদ্র সৈকতে
ভেসে আসা কচ্ছপটি। মঙ্গলবার বিকেলে টেকনাফ উপজেলার বাহারছড়ার শামলাপুরে সমুদ্র সৈকতেছবি: প্রথম আলো
কক্সবাজারের টেকনাফ উপজেলার বাহারছড়া সমুদ্রসৈকতে ভেসে এসেছে অলিভ রিডলে প্রজাতির একটি সামুদ্রিক মৃত কচ্ছপ। এটির ওজন প্রায় ৩০ কেজি বলে স্থানীয় একাধিক ব্যক্তি জানিয়েছেন।

মঙ্গলবার বিকেলে টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের শামলাপুর সমুদ্রসৈকতের বালুচরে মৃত কচ্ছপটি ভেসে আসে।

বাহারছড়া শামলাপুর উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক এম এ মঞ্জুর প্রথম আলোকে বলেন, ভেসে আসা মৃত কচ্ছপটি জলপাই রঙের। এটির শরীরে আঘাতের চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে, গভীর সাগরে মাছ ধরার ট্রলারের জালে আটকা পড়লে জেলেরা এটিকে পিটিয়ে হত্যা করেছে। পরে জোয়ারে উপকূলে ভেসে আসে কচ্ছপটি।

জালে কচ্ছপ উঠলে অনেক জেলে পিটিয়ে হত্যা করে পানিতে ফেলে দেন দাবি করে এম এ মঞ্জুর বলেন, বিপণ্ন প্রজাতির এসব সামুদ্রিক প্রাণী হত্যা থেকে বিরত থাকার জন্য জেলেদের সচেতন করে গড়ে তোলা দরকার।

এ বিষয়ে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ দেলোয়ার হোসেন প্রথম আলোকে বলেন, শীতের শুরুতে সমুদ্রসৈকতে একের পর এক বিভিন্ন প্রজাতির সামুদ্রিক প্রাণীর মৃতদেহ ভেসে আসছে। কিছুদিন আগেও সমুদ্রসৈকতে ভেসে এসেছিল জেলিফিশ। বিষয়টি নিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তরের গবেষকেরা গবেষণা করছেন। সামুদ্রিক সম্পদ রক্ষায় জেলেদের সচেতন করতে এলাকায় এলাকায় উঠান বৈঠক ও প্রচারণা চালানো হচ্ছে।

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) অলিভ রিডলে কচ্ছপকে ‘সংকটাপন্ন’ প্রজাতি হিসেবে চিহ্নিত করেছে।

মৎস্য অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, সামুদ্রিক কচ্ছপ-সম্পর্কিত তথ্য পর্যালোচনায় দেখে গেছে, বাংলাদেশের সমুদ্রসীমায় সাত প্রজাতির কচ্ছপ পাওয়া যায়। এর মধ্যে অলিভ রিডলে, গ্রিন ও হক্সবিল প্রজাতির কচ্ছপ অন্যতম। তবে বেশি পাওয়া যায় অলিভ রিডলে প্রজাতির কচ্ছপ। এগুলোর ওজন সর্বোচ্চ ৫০ কেজি হয়। এই প্রজাতির কচ্ছপ সর্বোচ্চ ৫০ বছর বেঁচে থাকে।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ, অ্যাকুয়াকালচার অ্যান্ড মেরিন সায়েন্স অনুষদের সহকারী অধ্যাপক মীর মোহাম্মদ আলী প্রথম আলোকে বলেন, এ ধরনের কচ্ছপের প্রজনন সময় মূলত সেপ্টেম্বর থেকে ডিসেম্বর, তবে নভেম্বর সর্বোত্তম প্রজননের সময়। এগুলো চিংড়ি, লবস্টার, শামুক, ঝিনুক, ওয়ারম, জেলিফিশ, মাছ, মাছের ডিম, সাপ ও শৈবালজাতীয় খাবার খেয়ে থাকে। অলিভ রিডলে প্রজাতির কচ্ছপ সাগরের অগভীর অঞ্চলে বসবাস করায় সামুদ্রিক শৈবাল এগুলোর শরীরে এঁটে যায়। তাই গায়ের রং সবুজাভ বা জলপাই হয়।

পাঠকের মতামত

মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ৫৯ সেনা-বিজিপি সদস্য

আরাকান আর্মির হামলার মুখে ফেব্রুয়ারিতে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) সদস্যরা পালিয়ে বাংলাদেশের ঘুমধুম সীমান্ত ফাঁড়ির ...