উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৭/০৩/২০২৩ ৭:৩৪ এএম

নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ইউনিয়নের ৪টি ইটভাটায় অভিযান চালিয়েছে পরিবেশ অধিদপ্তর। অভিযানে ৩টি ইটভাটাকে ধ্বংস করে দেয়া হয়। অপর ১টির মালিককে ৩ লাখ জরিমানা করা হয়।

এসব ইটভাটা মালিকরা হলেন ঘুমধুম ইউনিয়ন পরিষদ সদস্য আবুল কালাম, হারেজ সরওয়ার, অনিত্য বড়ুয়া ও মিলন মিস্ত্রি। এসময় হারেজ সরওয়ার থেকে ৩ লাখ টাকা জরিমানা আদায় করে বাকি মালিকদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে মামলা রুজু করা হয়।
বিষয়টি নিশ্চিত করেন পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা ফখরুল ইসলাম।
সোমবার (৬ মার্চ) দিনব্যাপী বান্দরবান জেলা প্রশাসনের সহযোগিতায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বান্দরবানের পরিবেশ অধিদপ্তর এ অভিযান পরিচালনা করেন। অভিযানে নেতৃত্ব দেন- নির্বাহী ম্যাজিস্ট্রেট অরুপ রতন সিংহ।

এসময় র্যািব ১৫ এর লেফটেন্যান্ট কমান্ডার মাহবুর রহমান চৌধুরী, উখিয়ার সিভিল ডিফেন্স’র স্টেশন অফিসার ইমদাদুল হক, বান্দরবান পরিবেশ কর্মকর্তাসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।
ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট অরুপ রতন সিংহ জানান, চার ইটভাটায় অভিযান চালিয়ে ৩ লাখ টাকা জরিমানা আদায়সহ কয়েকটির বিরুদ্ধে পরিবেশ আইনে নিয়মিত মামলা রুজু করা হয়েছে।
তিনি আরো বলেন, অভিযানে অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটার ড্রাম চিমনি ভেঙে দেয়ার পাশাপাশি তৈরিকৃত ইট ধ্বংস করা হয়েছে।
বান্দরবান পরিবেশ অধিদপ্তরের জুনিয়র ক্যামিষ্ট আব্দু সালাম জানান, অবৈধ ইটভাটার বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকবে।

পাঠকের মতামত

সোনার দামে আবারও রেকর্ড, ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

আবারও সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। প্রতি ভরিতে ...