প্রকাশিত: ০২/১২/২০১৯ ৬:১৬ পিএম

সৌদি আরবের হারামাইন কর্তৃপক্ষ পবিত্র কাবা শরিফ তাওয়াফ ও সাফা-মারওয়া সাঈ করার সুবিধার্থে নতুন এক ব্যতিক্রমধর্মী উদ্যোগ নিয়েছে।
আল্লাহর মেহমানদের হজ ও উমরা যাত্রাকে সহজ করতেই তাদের এ উদ্যোগ।

সময়ের সঙ্গে সঙ্গতি রেখেই দিন দিন নতুন নতুন সুযোগ-সুবিধা নিয়ে আসছে কাবা শরিফ কর্তৃপক্ষ। যারা হেঁটে পবিত্র কাবাঘর তাওয়াফ ও সাফা-মারওয়া সাঈ করতে অক্ষম তাদের জন্য অত্যাধুনিক বৈদ্যুতিক গাড়ির ব্যবস্থাপনা সংযোজন করা হয়েছে।

একসময় যে সব হাজি হেঁটে কাবা শরিফ তাওয়াফ ও সাফা-মারওয়া সাঈ করতে অপারগ ছিলেন, তাদের কাঠের খাটে চড়িয়ে চারজনের সাহায্যে তাওয়াফ ও সাঈ করানো হতো।

তারপর আসে হুইল চেয়ারের যুগ। অক্ষম ব্যক্তিদের হুইল চেয়ারে বসিয়ে তাওয়াফ করানোর কাজে মসজিদে হারামের আঙিনায় নিয়োজিত ছিল অনেক লোক।

এখন এসেছে আরো আধুনিক প্রযুক্তি। বিদ্যুৎচালিত অটো হুইল চেয়ার বা গাড়ি। যাতে চড়ে অক্ষম ব্যক্তিরা আদায় করতে পারবেন তাওয়াফ ও সাঈ। এ সবই আল্লাহর মেহমানদের জন্য সৌদি হারামাইন কর্তৃপক্ষের সেবা কার্যক্রমের অংশ।

ফলে বৃদ্ধ-বৃদ্ধা, অক্ষম যে কোনো ওমরাহ ও হজ পালনকারীর জন্য তাওয়াফ ও সাঈ করা সহজ হলো। তাদের জন্য কষ্টের কোনো বিষয় থাকলো না।

উল্লেখ্য, এ বছর হজের সময় মক্কায় ৮ হাজার ৭০০ বৈদ্যুতিক গাড়ির ব্যবস্থা ছিল হজ পালনকারীদের জন্য। বর্তমানে এ সংখ্যা বেড়ে প্রায় ১০ হাজারে উন্নীত করা হয়েছে। ১৫টি স্পটে রয়েছে এসব গাড়ি। যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমেই এ গাড়ি ব্যবহার করে অক্ষম বা মাজুর, অসুস্থ ও বৃদ্ধ-বৃদ্ধারা তাওয়াফ ও সাঈ করতে পারছেন।

পাঠকের মতামত

কাবায় শায়েখ সুদাইসের অশ্রুসিক্ত মোনাজাত: ‘হে আল্লাহ ফিলিস্তিনে আমাদের ভাইদের বিজয় দান করুন’

বিভিন্ন রঙ ও জাতি এবং বিচিত্র ভাষা, কোনোকিছুই তাদেরকে মগ্ন করতে পরেনি। ইসলামের সৌন্দর্য সমস্ত ...

আজ পবিত্র শবে কদর

পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর আজ শনিবার (০৬ মার্চ)। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের ...

মালদ্বীপে রাষ্ট্রীয় আমন্ত্রণে তারাবি পড়াচ্ছেন বাংলাদেশি হাফেজ কামরুল

রমজানে মসজিদে মসজিদে পবিত্র কোরআন খতম মুসলিম বিশ্বের ঐতিহ্য। এ জন্য বিশ্বজুড়ে বাংলাদেশি হাফেজদের রয়েছে ...