সাঈদ মুহাম্মদ আনোয়ার, উখিয়া নিউজ ডটকম।
প্রকাশিত: ৩১/১২/২০২৩ ৯:১১ এএম

দ্বাদশ জতীয় সংসদ নির্বাচন কক্সবাজার-৪ (উখিয়া -টেকনাফ) আসনের ভোট যুদ্ধে উখিয়া উপজেলা আওয়ামী লীগ বনাম টেকনাফ উপজেলা আওয়ামী লীগের অঘোষিত লড়াই চলছে। যা দিনে দিনে আরও যেমন বেশ জমজমাট হয়ে উঠছে,তেমনি আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।

আওয়ামী লীগের দলীয় প্রার্থী শাহিন আক্তার (নৌকা)’র পক্ষে উখিয়া উপজেলা আওয়ামী লীগ সহ অঙ্গ সংগঠন ও স্বতন্ত্র প্রার্থীর আবরণে আওয়ামী লীগ নেতা মো. নুরুল বশর (ঈগল)’র পক্ষে টেকনাফ উপজেলা আওয়ামী সহ অঙ্গ সংগঠন গুলো ভোট প্রার্থনা করে পুরোদমে গ্রামগঞ্জে চষে বেড়াচ্ছেন।

বিভিন্ন সূত্রে প্রাপ্ত তথ্য ও সরেজমিনে ঘুরে দেখা গেছে, টেকনাফ পৌর আওয়ামী লীগের সভাপতি ও টানা ২ বারের সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদির স্ত্রী শাহিন আক্তার গতবারের মতো এবারও নৌকা মাঝি হয়েছেন উখিয়া-টেকনাফ আসনে। তিনি এ আসনের বর্তমান সংসদ সদস্য।

অপরদিকে তার মূল প্রতিদ্বন্দ্বী হিসাবে নির্বাচন করে যাচ্ছেন টেকনাফ উপজেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি মো. নুরুল বশর। তিনি ১৯৯০ সালে টেকনাফ সদর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হওয়ার পর থেকে অদ্যবধি টেকনাফ উপজেলা ছাত্র লীগের সভাপতি, টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসাবে দায়িত্ব পালন শেষে বর্তমানে সভাপতি হিসাবে দায়িত্ব পালন যাচ্ছেন। টানা ৩৩ বছর আওয়ামী লীগ ও ছাত্র লীগের নেতৃত্ব দিয়ে যাচ্ছেন নুরুল বশর। তিনি এবার অন্যতম দলীয় মনোনয়ন প্রত্যাশী ছিলেন। কিন্তু তিনি শেষ পর্যন্ত নৌকা প্রতীক পেতে ব্যর্থ হয়েছেন।

উখিয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান নুরুল ইসলাম চৌধুরীর পুত্র, উখিয়া উপজেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি ও রাজাপালং ইউনিয়ন পরিষদের টানা ৩ বারের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী এবং উখিয়া উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি, উখিয়া উপজেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক ও রত্নাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল হুদা’র নেতৃত্বাধীন উখিয়া উপজেলা আওয়ামী লীগ সহ অঙ্গ সংগঠন গুলো নৌকার প্রার্থী শাহিন আক্তারের পক্ষে কাজ করে যাচ্ছেন। তারা উখিয়া উপজেলার বিভিন্ন স্থানে মিছিল, মিটিং ও গণসংযোগ চালিয়ে যাচ্ছে বিরতিহীন ভাবে।

জাহাঙ্গীর কবির চৌধুরী নৌকার প্রার্থী বর্তমান এমপি শাহিন আক্তারের ছোট ভাই ও সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদির শ্যালক। এমপি শাহিন আক্তারের শ্বশুর বাড়ি টেকনাফ উপজেলায়, বাপের বাড়ী উখিয়া উপজেলা। যার কারণে দুই উপজেলায় ভোটের হিসাব নিকাশসহ বেশ সুবিধা রয়েছেন তিনি। পাশাপাশি শাহীন আক্তারের বড় ভাই হুমায়ুন কবির চৌধুরী কক্সবাজার জেলা পরিষদের সদস্য, ছোট ভাই জাহাঙ্গীর কবির চৌধুরী উখিয়া উপজেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি, স্বামী বহুল আলোচিত আবদুর রহমান বদি ২০০৮ ও ২০১৪ সালের টানা ২ বারের সাবেক সংসদ সদস্য, চাচা শ্বশুর মোহাম্মদ ইসলাম টেকনাফ পৌর সভার বর্তমান মেয়র।

মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান, ত্যাগী ও প্রতিবাদী আওয়ামী লীগ নেতা মো. শফিক আহমেদ (সাদ্দাম) এর পুত্র টেকনাফ উপজেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি মো. নুরুল বশর ও সাবেক সংসদ সদস্য অধ্যাপক মোহাম্মদ আলী পুত্র টেকনাফ উপজেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক মাহবুব মুর্শেদ এর নেতৃত্বাধীন টেকনাফ উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠন স্বতন্ত্র প্রার্থী আবরণে আওয়ামী লীগ নেতা নুরুল বশরের (ঈগল) পক্ষে ব্যাপক প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছে। ইতিমধ্যে টেকনাফ উপজেলায় ঈগলের পক্ষে গণজোয়ার সৃষ্টি করতে সক্ষম হয়েছে তারা। স্বতন্ত্র প্রার্থী মো. নুরুল বশর (ঈগল) টেকনাফ উপজেলা সদর ইউনিয়নের বাসিন্দা। তার ছোট ভাই নুরুল আলম বর্তমানে টেকনাফ উপজেলা যুব লীগের সভাপতি ও টেকনাফ উপজেলা পরিষদের চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেছেন। এদিকে উপজেলার চেয়ারম্যান নুরুল আলমের শ্বশুর বাড়ি উখিয়া উপজেলার কোটবাজারে। ফলে ঈগলের পক্ষে উখিয়ায় জনমত গড়ে তোলার জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন নুরুল বশরের পক্ষে নেতাকর্মীরা। এছাড়াও সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদি’র বিরোধীরা একাট্টা হয়ে নৌকার বিপরীতে ঈগলকে বিজয়ী করতে রাত দিন পাড়া-মহল্লায় কাজ করে যাচ্ছেন। প্রায় প্রতিদিনই বিভিন্ন ইউনিয়নের বিভিন্ন গ্রামে মতবিনিময় ও উঠান বৈঠক কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

শাহিন আক্তার (নৌকা) ও নুরুল বশর (ঈগল) দুই জন প্রার্থীই হেভিওয়েট হওয়ায় বিশাল ব্যবধানে নিজ নিজ বিজয়ের ব্যাপারে তারা আশাবাদী।

তবে সচেতন মহলের মতে, মোট ৭ প্রার্থীর মধ্যে দুই মূল প্রার্থীর বাড়ী টেকনাফ উপজেলায় হওয়ায় সেখানে হাড্ডাহাড্ডি লড়াই হবে। সেক্ষেত্রে উখিয়া উপজেলায় যে প্রার্থী ভালো রেজাল্ট করবেন সেটার উপর নির্ভর করবে কে শেষ পর্যন্ত বিজয়ের হাসি হাসবে সেটা!

রাজনৈতিক অভিজ্ঞ মহলের মতে, আগামী ৭ জানুয়ারির নির্বাচন শাহিন আক্তার ও নুরুল বশর এর মধ্যে এখন সীমাবদ্ধ নেই। এই ভোটের লড়াই এখন উখিয়া উপজেলা আওয়ামী বনাম টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সরাসরি লড়াইয়ে পরিনত হয়েছে। জাহাঙ্গীর-নুরুল হুদা ও বশর-মোরশেদ এর প্রেস্টিজ ইস্যু তে পরিণত হয়েছে। এখন কারা সফল হবেন সেটা দেখার জন্য নির্বাচনের দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে!

উখিয়া-টেকনাফ আসনে মোট ৭ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন, এরা হলেন স্বতন্ত্র প্রার্থী টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. নুরুল বশর (ঈগল), আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য শাহীন আক্তার (নৌকা), জাতীয় পার্টির নুরুল আমিন সিকদার ভুট্টো (লাঙল), ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) ফরিদুল আলম (আম), তৃণমূল বিএনপির মুজিবুল হক মুজিব (সোনালী আঁশ), ইসলামি ঐক্যজোটের মোহাম্মদ ওসমান গনি চৌধুরি (মিনার), বাংলাদেশ কংগ্রেসের মোহাম্মদ ইসমাইল (ডাব)।

পাঠকের মতামত

মিয়ানমারের বিদ্রোহীদের সাথে মাদক ব্যবসা তালিকায় কক্সবাজারের ১১৫১ কারবারির নাম

মিয়ানমারে চলমান সংঘাতের সুযোগে সীমান্ত দিয়ে বাংলাদেশে মাদক পাচার বৃদ্ধি পেয়েছে। দেশটির বিদ্রোহী গোষ্ঠীগুলো নিজেদের ...