সংবাদ বিজ্ঞপ্তি
প্রকাশিত: ১১/১২/২০২৩ ৭:১৩ পিএম , আপডেট: ১১/১২/২০২৩ ৭:১৩ পিএম

কক্সবাজারে বিবিসি মিডিয়া অ‌্যাকশনের আয়োজনে মানবিক সহায়তা কার্যক্রম এবং জনস্বার্থ সাংবাদিকতা বিষয়ে দিনব‌্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৯ ডিসেম্বর) অনুষ্ঠিত এই কর্মশালায় দেশের সিনিয়র ও স্থানীয় সাংবাদিকরা যোগ দেন।

কক্সবাজার, টেকনাফ ও উখিয়ায় কর্মরত গণমাধ‌্যমকর্মীদের জন‌্য বিবিসি মিডিয়া অ‌্যাকশন ইউএনএইচসিআরের সহযোগিতায় রোহিঙ্গাদের জন‌্য পরিচালিত মানবিক সহায়তা কার্যক্রম এবং জনস্বার্থ সাংবাদিকতা বিষয়ে এক প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করছে। ওই কার্যক্রমের অংশ হিসেবে এই কর্মশালায় রোহিঙ্গা ইস‌্যু এবং জনস্বার্থ সাংবাদিকতার ক্ষেত্রে করণীয় কী? এ নিয়ে সিনিয়র সাংবাদিকরা তাদের মূল‌্যবান পরামর্শ দেন।

এসময় সিপ্লাস টিভির সম্পাদক আলমগীর আপু বলেন, সংবাদে জাতিগত ও ধর্মীয় বিদ্বেষমূলক শব্দগুলোতে ভুক্তভোগীরা ভেঙে পড়েন। রোহিঙ্গা জনগোষ্ঠি কিংবা স্থানীয় সবার ক্ষেত্রে গণমাধ্যমের ভাষা ঠিক রেখে সংবাদ পরিবেশন করতে হবে। সংবাদে কারো অনুভূতি বা ব্যক্তিগত আঘাত হয় এমন শব্দ বর্জন করতে হবে।

তিনি আরও বলেন, পজিটিভ সংবাদের জন্য আমরা আমাদের প্রতিনিধিদের সময় ও সুযোগ দিয়ে প্রতিবেদন পাঠানোর পরামর্শ দেই এবং সবক্ষেত্রে তাদের অবশ‌্যই নিরপেক্ষ থেকে সংবাদ পরিবেশনের জন্য বলি।

অনুষ্ঠানে মাছরাঙা টেলিভিশনের প্রধান সম্পাদক রেজোয়ান হক বলেন, নিরপেক্ষতা বজায় রেখে স্থানীয় সাংবাদিকদের সাংবাদিকতা করতে হবে। মিয়ানমারে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা জনগোষ্ঠী যেন অহেতুক বিড়ম্বনার শিকার না হন।

এসময় স্থানীয় সাংবাদিকরা মাঠ পর্যায়ে কাজ করতে গিয়ে তাদের নানা সমস‌্যার কথা সিনিয়র সাংবাদিকদের সামনে তুলে ধরেন। কর্মশালায় প্রশিক্ষক ছিলেন বিবিসি মিডিয়া অ‌্যাকশনের হেড অব প্রোডাকশন এন্ড ক্রিয়েটিভ লিড বিশ্বজিৎ দাশ, মিডিয়া ডেভেলপমেন্ট অফিসার নূর সিদ্দিকী, আশিকুর রহমান চৌধুরী ও ভাষা ও সংস্কৃতি বিশেষজ্ঞ সাজ্জাদ হোসেন প্রমুখ।

পাঠকের মতামত

কক্সবাজারে হচ্ছে ‘বাংলাদেশ সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউট’

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, ন্যায়বিচার পাওয়ার অধিকার বাংলাদেশের সব নাগরিকের রয়েছে, এটা সংবিধানে গ্যারান্টি ...

ইনানীতে হচ্ছে ফায়ার সার্ভিসের পূর্ণাঙ্গ প্রশিক্ষণ কেন্দ্র

অবশেষে কক্সবাজারে হচ্ছে ফায়ার সার্ভিসের পূর্ণাঙ্গ আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র এবং অত্যাধুনিক ফায়ার স্টেশন। অর্থনৈতিক এবং ...