প্রকাশিত: ২৭/০৭/২০২১ ৯:১৮ এএম

কক্সবাজরের সন্তান, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এম শাহনেওয়াজ মনির বার-এট-ল’ ডিগ্রী অর্জন করেছেন।

তিনি ইংল্যান্ডের দ্য ইউনিভার্সিটি অব দ্য ওয়েস্ট অব ইংল্যান্ড থেকে ভেরি কম্পিটেন্ট ক্যাটাগরিতে বার ট্রেইনিং কোর্স সম্পন্ন করেছেন। গত ২২ জুলাই ইংল্যান্ডের অনারেবল সোসাইটি অব লিঙ্কনন্স ইন আনুষ্ঠানিক ভাবে ব্যারিস্টার হিসেবে শাহনেওয়াজ মনিরের নাম প্রকাশ করে ।
তিনি ইতোপূর্বে দক্ষিণ মিঠাছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা, কক্সবাজার সরকারী বালক উচ্চ বিদ্যালয় হতে ২০০৩ সালে এসএসসি,কক্সবাজার সরকারী কলেজ হতে ২০০৫ সালে এইসএসসি সমাপ্ত করে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় হতে ২০০৯ সালে প্রথম শ্রেণীতে এলএলবি, এবং একই বিশ্ববিদ্যালয় হতে ২০১০ সালে কৃতিত্বের সাথে এলএলএম পাশ করেন ।
পরবর্তীতে তিনি ইংল্যান্ডের দ্য ইউভার্সিটি অব লন্ডন এর এক্সটার্নাল প্রোগ্রামের অধীনে কৃতিত্বের সাথে পুনরায় এলএলবি পাশ করেন। পেশাগত জীবনে তিনি ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আইন বিভাগে লেকচারার হিসেবে দায়িত্ব পালন করেন এবং তিনি কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সদস্য ছিলেন ।

তিনি বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসে ৬ষ্ঠ ব্যাচে উত্তীর্ণ হয়ে ২০১৩ সালে বিচার বিভাগে যোগদান করেন। তিনি কিশোরগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতে সহকারী জজ হিসেবে, চট্টগ্রাম এর রাংগুনিয়া সিনিয়র সহকারী জজ আদালতে বিচারক হিসেবে এবং কুমিল্লা চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হিসেবে দক্ষতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করেন ।
এছাড়া তিনি বিভিন্ন সরকারী ও বেসরকারি বিশ্ববিদ্যালয় গেস্ট লেকচারার হিসেবে পাঠদান করেন এবং দেশে ও ভারতে আইন ও বিচার বিষয়ে প্রশিক্ষণ গ্রহন করেন ।
বর্তমানে তিনি শিক্ষা ছুটিতে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়ে সংযুক্ত আছেন।
এম শাহনেওয়াজ মনির কক্সবাজারের রামুর দক্ষিন মিঠাছড়ি ইউনিয়নের কাজীর পাড়া, (বর্তমানে কক্সবাজার পৌরসভাধীন ৪ নং ওয়ার্ড় এর ফুলবাগ রোড নিবাসী) এডভোকেট এম মনিরুজ্জামান এবং হাজী রোকেয়া বেগমের মেজ ছেলে। তিনি সাবেক ইউপি সদস্য মরহুম ছিদ্দিক আহমদ এর পৌত্র ও কক্সবাজার পৌরসভাধীন পেশকার পাড়া নিবাসি বিশিষ্ট সমাজসেবক মরুহম সালেহ আহমদ প্রকাশ বাদশা মিয়ার দৌহিত্র।
এম শাহনেওয়াজ মনিরের সহধর্মিণী চট্টগ্রাম চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর এডভোকেট মোস্তাফিজুর রহমান ও লুৎফুন নাহার বেগমের কনিষ্ঠা কন্যা নুসরাত জাকিয়া মুন পেশায় একজন চিকিৎসক।
এম শাহনেওয়াজ মনির তার সফলতার জন্য তার শিক্ষকবৃন্দ , আত্বীয় স্বজন, বন্ধুবান্ধবসহ অন্যান্য শুভাকাঙ্ক্ষীদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন। তিনি তার পেশাগত দায়িত্ব সাপেক্ষে কক্সবাজারবাসীর উন্নয়নে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছেন। তিনি সকলের দোয়া চেয়েছেন।

পাঠকের মতামত

সোনার দামে আবারও রেকর্ড, ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

আবারও সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। প্রতি ভরিতে ...