প্রকাশিত: ০৯/০৭/২০২২ ১০:৫৯ পিএম , আপডেট: ০৯/০৭/২০২২ ১১:০০ পিএম

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে চান রনিল বিক্রমাসিংহে। নতুন করে দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ায় এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছেন তিনি। মাহিন্দা রাজাপাকসের স্থলাভিষিক্ত হয়েছিলেন বিক্রমাসিংহে। এর আগে ব্যাপক বিক্ষোভের মুখে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের ভাই মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করেন।

দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়, দলীয় বৈঠকে রনিল বিক্রমাসিংহে জানিয়েছেন যে তিনি পদত্যাগ করতে ইচ্ছুক।

গণবিক্ষোভে জ্বলছে শ্রীলঙ্কা। এরই মধ্যে হাজার হাজার বিক্ষোভকারীরা রাজধানী কলম্বোয় প্রেসিডেন্ট গোটাবায়া রাজা পাকসের বাসভবনে ঢুকে পড়েছে। তার ঠিক আগেই প্রেসিডেন্টকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়। গোটা দেশেই অগ্নিগর্ভ পরিস্থিতি। আর্থিকভাবে ধুঁকতে থাকা দেশের পথে পথে চলছে বিক্ষোভ। কাঁদানে গ্যাসের গোলা ছুড়েও থামানো যাচ্ছে না বিক্ষোভকারীদের।

শুক্রবার (৯ জুলাই) দুপুর থেকেই দ্বীপরাষ্ট্রের পরিস্থিতি উত্তপ্ত হতে শুরু করে। বাসে, ট্রেনে, গাড়িতে করে দলে দলে মানুষ আসতে থাকেন রাজধানী কলম্বোয়। বিপদ আঁচ করে শুক্রবার রাতেই প্রেসিডেন্ট রাজাপক্ষেকে নিরাপদ জায়গায় সরিয়ে নেয় সেনা। প্রবল উৎকণ্ঠায় রাত কাটলেও জনতার ধৈর্যের বাঁধ ভাঙে সকালে। সব বাধা করে হাজার হাজার মানুষ কলম্বোয় রাজাপাকসের সরকারি প্রাসাদ ঘিরে ধরে। কাঁদানে গ্যাসের গোলা ছুড়ে, শূন্যে গুলি ছুড়েও তাদের রুখতে ব্যর্থ হয় পুলিশ। একটি অংশের দাবি, তাতেই আরও উত্তপ্ত হয় জনতা। এক সময় ব্যারিকেড ভেঙে স্রোতের মতো মানুষ ঢুকে পড়তে শুরু করেন প্রাসাদের মধ্যে।”

পাঠকের মতামত