প্রকাশিত: ২৮/১১/২০১৭ ১২:৩৫ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১০:২৫ এএম

আন্তর্জাতিক ডেস্ক:;
মিয়ানমারের স্টেট কাউন্সিলর আউং সান সুচির সম্মানসূচক ‘দ্য ফ্রিডম অব দ্য সিটি অব অক্সফোর্ড’ খেতাব সোমবার আনুষ্ঠানিকভাবে প্রত্যাহার করা হয়েছে। তার দেশে রোহিঙ্গা মুসলিমদের উপর নির্যাতনের ঘটনায় তার নিরবতার কারণে এ খেতাব প্রত্যাহার করা হলো।

যুক্তরাজ্যের অক্সফোর্ড সিটি কাউন্সিল এই সম্মান স্থায়ীভাবে প্রত্যাহারে সর্বসম্মতভাবে ভোট দিয়েছে। ১৯৯৭ সালে মিয়ানমারের এই গণতন্ত্রপন্থী নেত্রীকে এই সম্মাননা দেয়া হয়েছিল। কাউন্সিল বলেছে, সহিংসতার বিষয়ে যারা চোখ বন্ধ করে থাকে তারা এই সম্মান পাওয়ার যোগ্য নন।

সুচির সম্মান প্রত্যাহারে অক্টোবর মাসে ভোট দিয়েছিল অক্সফোর্ড কাউন্সিলররা এবং সোমবার সন্ধ্যায় ভোটের মাধ্যমে আনুষ্ঠানিক সিদ্ধান্ত নেয়া হয়।

এই সিদ্ধান্ত এমন দিনে নেয়া হয়েছে যেদিন মিয়ানমারের ক্ষমতাধর সেনাপ্রধান দেশটি সফররত পোপ ফ্রান্সিসকে বলেছেন, মিয়ানমারে কোনো ধর্মীয় বৈষম্য নেই।

বৌদ্ধ নিয়ন্ত্রিত মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর অভিযান ও নির্যাতনের শিকার ছয় লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে গিয়ে প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘ এটিকে ‘জাতিগত শুদ্ধি’ অভিযান বলে অভিহিত করেছে।

সিটি কাউন্সিলর বলেছে, মানবিকতার শহর হিসেবে অক্সফোর্ডের দীর্ঘদিনের ঐতিহ্য রয়েছে। সহিংসতার ঘটনায় যারা অন্ধ তাদের সম্মানিত করায় আমাদের সুনাম কলঙ্কিত হয়েছে। রোহিঙ্গা জনগোষ্ঠীর মানবিক অধিকার এবং ন্যায়বিচার আহ্বানে আমরাও আজ আমাদের মতামত যোগ করলাম।

সুচি ২০১২ সালে অক্সফোর্ড থেকে এই সম্মাননা গ্রহণ করেন এবং সেন্ট হিউ’স কলেজে তার ৬৭তম জন্মদিন উপলক্ষে পার্টির আয়োজন করা হয়। তিনি সেখানে ১৯৬৪ সাল থেকে ১৯৬৭ সাল পর্যন্ত রাজনীতি, দর্শন ও অর্থনীতি বিষয়ে পড়াশোনা করেছেন। সূত্র: গার্ডিয়ান

পাঠকের মতামত

রোহিঙ্গাদের ৩০ মিলিয়ন ডলারের বেশি সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

রোহিঙ্গা শরণার্থীদের জন্য জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিভাগ এবং ইউএসএআইডিয়ের মাধ্যমে কক্সবাজার, ভাসানচর এ অঞ্চলের ...