প্রকাশিত: ২৪/০৯/২০১৬ ৪:৫৬ পিএম

no-more-tv-15-minite-for-bডেস্ক : সম্প্রতি একটি গবেষণায় উঠে এসেছে দিনে ১৫ মিনিটের বেশি টিভি দেখলে সৃজনশীলতা কমে যায় শিশুদের। বিশেষ করে, যে সব শিশু বই পড়ে বা কোনও সমস্যার সমাধান করতে পারে তাদের থেকে অনেকটাই পিছিয়ে পড়ে।

১৫ মিনিটের কম সময় যদি টিভি দেখা হয় তবে এতটা ক্ষতিকর প্রভাব পড়ে না। এসব তথ্য উঠে এসেছে ব্রিটেনের স্ট্যাফোর্ডশায়ার ইউনিভার্সিটির এক গবেষণায়।

৩ বছরের ৬০টি শিশুর ওপর এই গবেষণা চালিয়ে গবেষকরা নিশ্চিত হয়েছেন যে, দিনে ১৫ মিনিটের বেশি টিভি দেখলে শিশুদের মধ্যে সৃজনশীলতা কমে যায়।

বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের অধ্যাপক সারা রোজ বলেন, ‘শিশুদের সৃজনশীলতায় টেলিভিশনের প্রত্যক্ষ প্রভাব নিয়ে আমরা গবেষণা করছিলাম। শিশুদের একটি দলকে ‘পোস্টম্যান প্যাট’‍ নামে একটি ধারাবাহিকের আধ ঘণ্টার এক একটি পর্ব দেখানো হয়েছিল। অন্যদিকে আরেক দলকে বই পড়া বা পাজেল সমাধান করতে দেওয়া হয়। এর পর তাদের সৃজনশীলতা পরীক্ষা করি আমরা।’‍

তাতে দেখা ‌যায়, টিভি দেখার ফলে স্বকীয় ভাবনায় প্রভাব পড়েছে শিশুদের। ‌যদিও সেই প্রভাব সময়ের সঙ্গে বিলুপ্ত হয়ে গিয়েছে। কিন্তু ক্রমাগত এই ঘটনা ঘটতে থাকলে শিশুরা খেলাধুলা বা অন্য কাজে কম সক্রিয় ও সৃজনশীল হয়ে ওঠে। ‌যা তাদের বৃদ্ধিতে ঋণাত্মক প্রভাব ফেলে।

অনেকে বলেন, ধীরগতিতে কাহিনী এগোয় এমন টেলিভিশন শো-য়ে শিশুদের মধ্যে প্রভাব পড়ে না। কিন্তু আমরা গবেষণায় তেমন কিছু পাইনি, জানিয়েছেন গবেষকরা।

পাঠকের মতামত

একটি পেঁয়াজের ওজন ৯ কেজি

বিশ্বের সবচেয়ে বড় পেঁয়াজ ফলাতে সক্ষম হয়েছেন ব্রিটিশ এক কৃষক। গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস ...

বাতিঘরের দ্বীপ কুতুবদিয়া

চিকচিক বালি নীল জলরাশি ঢেউয়ের গর্জনের সমুদ্দুর পাখির ডাকে সকালের রোদ্দুর আকাশের বিশালতা গায়ে চাদর ...