প্রকাশিত: ০৪/০৩/২০১৭ ৯:১২ এএম

এবার ভারতের মাথাব্যাথার কারণ হয়ে উঠছে মালদ্বীপও। ভারতের প্রতিবেশী এই দ্বীপরাষ্ট্র তার একটা গোটা দ্বীপ বিক্রি করে দিতে চলেছে সৌদি আরবের কাছে। সৌদি আরবের সীমানা ভারতের এতো কাছে চলে এলে দেশের সুরক্ষা বিষয়ে তা নয়া উদ্বেগ সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জানা যায়, মালদ্বীপের আবদুল্লা ইয়েমেন সরকার সম্প্রতি ফাফু নামে তাদের একটি প্রবাল দ্বীপ সৌদি আরবের কাছে বিক্রি করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। মালদ্বীপের মোট ২৬টি দ্বীপের মধ্যে অন্যতম ফাফু। এ বিষয়ে চূড়ান্ত কথাবার্তা বলতে শিগগিরই মালদ্বীপে আসবেন সৌদির বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। তবে সৌদি আরবের কাছে এভাবে দেশের কিছুটা অংশ বিক্রি করে দেয়ার চূড়ান্ত বিরোধিতা করছে সে দেশের বিরোধী দল মালদ্বীভিয়ান ডেমোক্র্যাটিক পার্টি।

এমডিপি নেতা এবং মালদ্বীপের সাবেক পররাষ্ট্রমন্ত্রী আহমেদ নাসিম বলেছেন, আগেকার দিনে মালদ্বীপের কোনো ভূখণ্ড বিদেশিদের কাছে বিক্রি করা রাষ্ট্রদ্রোহিতা বলে মনে করা হতো এবং এর শাস্তি ছিল মৃত্যুদণ্ড। কিন্তু ২০১৫ সালে আবদুল্লা ইয়েমেন সরকার সংবিধান সংশোধন করে একে আইনসিদ্ধ করে।

মালদ্বীপই এখনও পর্যন্ত ভারতের একমাত্র প্রতিবেশ দেশ, যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সফর করেননি। মালদ্বীপের অভ্যন্তরীণ বিষয়ে মাথা ঘামাতে না চাইলেও, উদ্ভুত পরিস্থিতিতে আগামী বছর সে দেশে যে নির্বাচন হবে, তাতে কোনও পক্ষ অবলম্বন করতে পারে ভারত।

সূত্র : টাইমস অফ ইনডিয়া

পাঠকের মতামত

ইরানের ভয়ে তটস্থ ইসরায়েল!

ইসরায়েলে বড় ধরনের ইরানি ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা আসন্ন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ...