ডেস্ক নিউজ
প্রকাশিত: ০২/০২/২০২৩ ৯:৫৯ এএম

কক্সবাজারের চকরিয়া ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে সিংহ রাসেলের মৃত্যু হয়েছে। দীর্ঘদিন অসুস্থ থাকার পর মঙ্গলবার বেলা সাড়ে তিনটায় সিংহটি মারা যায়। ময়নাতদন্তের পর সিংহের মরদেহ মাটিচাপা দেওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম বলেন, সাফারি পার্কে সিংহ রাসেল ও টুম্পা দীর্ঘদিন ধরে অসুস্থ ছিল। গত ১০ জানুয়ারি তাদের চিকিৎসার জন্য পাঁচ সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়।

মাজহারুল ইসলাম আরও বলেন, মেডিকেল বোর্ডের পরামর্শ অনুযায়ী সিংহ দুটির চিকিৎসা চলছিল। গতকাল বিকেলে হঠাৎ করে রাসেল মারা যায়। পরে সিংহটির ময়নাতদন্ত সম্পন্ন করেন পার্কের ভেটেরিনারি সার্জন হাতেম সাজ্জাদ মো. জুলকারনাইন ও উপজেলা ভেটেরিনারি সার্জন মোস্তাকিম বিল্লাহ।

পার্কের ভেটেরিনারি সার্জন হাতেম সাজ্জাদ মো. জুলকারনাইন বলেন, সিংহ রাসেলের ‘বেবিসিয়া ও এনাপ্লাজমা’ পজিটিভ হয়। রক্তের মধ্যে জীবাণু ঢুকে রক্তকণিকা ভেঙে ফেললে এই রোগের সৃষ্টি হয়। ময়নাতদন্তের পর সিংহের মরদেহ মাটিচাপা দেওয়া হয়েছে।

সাফারি পার্ক সূত্রে জানা যায়, পার্কে পাঁচটি সিংহ ছিল। তার মধ্যে রাসেল মারা গেছে। টুম্পার জীবন সংকটাপন্ন। তমা, জবা ও সম্রাট সিংহের খাঁচায় রয়েছে। সিংহ রাসেলের বয়স হয়েছিল ১৬ বছর। বর্তমানে চিকিৎসাধীন টুম্পার বয়স ১৫। প্রকৃতিতে পুরুষ সিংহের স্বাভাবিক আয়ুষ্কাল ৮-১০ বছর এবং আবদ্ধ অবস্থায় স্বাভাবিক আয়ুষ্কাল ১৬ থেকে ২০ বছর। সে ক্ষেত্রে সিংহ দুটির আয়ুষ্কাল শেষ পর্যায়ে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

পাঠকের মতামত

উখিয়ায় ৩ জনের সিন্ডিকেট দ্রব্যমূল্য বাড়াচ্ছে, প্রশাসনের নজরদারি নেই

উখিয়ায় নিত্য প্রয়োজনীয় সামগ্রী গুদামজাত করে রমজানে কৃত্রিম সংকট সৃষ্টির পায়তারা করে যাচ্ছে কয়েকজন পাইকারি ...