ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৯/০৭/২০২৪ ১:৩৩ পিএম , আপডেট: ০৯/০৭/২০২৪ ২:৪৭ পিএম

কক্সবাজারে রোহিঙ্গারা শুধুমাত্র ২০০ টাকার বিনিময়ে মানুষ খুন করে থাকে। সেজন্য ময়মনসিংহ, বরিশাল, রংপুর সহ বাংলাদেশের অন্যান্য বড় বড় জেলা গুলোর বিচার বিভাগে বিচারাধীন খুনের মামলা মাত্র ৩০০ থেকে ৪০০ টি হলেও কক্সবাজার বিচার বিভাগে বিচারাধীন খুনের মামলার সংখ্যা এক হাজার ৩৫০ টির উপরে। প্রতিবছর কক্সবাজার জেলায় ৩০০ থেকে ৪০০ টি খুনের মামলা দায়ের হয়। এই খুনের পেছনে কি পরিমাণ দুর্নীতির ইতিহাস রয়েছে, এটা শুনলে অবাক হয়ে যায়।
সোমবার (৮ জুলাই) জাতীয় বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনষ্ঠিটিউট মিলনায়তনে আয়োজিত “দুর্নীতি ও দুর্নীতিমুক্ত সমাজ গঠন সম্বন্ধে বঙ্গবন্ধুর ভাষ্য” শীর্ষক বঙ্গবন্ধু চেয়ার বক্তৃতায় প্রধান অতিথির বক্তব্যে সম্প্রতি কক্সবাজার সফরের অভিজ্ঞতা বর্ননা করতে গিয়ে বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান একথা বলেন।
প্রধান বিচারপতি বলেন, রাজনৈতিক কারণে এই রোহিঙ্গাদের কক্সবাজারে আশ্রয় দিতে হয়েছে। প্রধান বিচারপতি ওবায়দুল হাসান নিজের উপলব্ধি থেকে বলেন, সমাজে, চাকুরিজীবীদের মধ্যে, বিভিন্ন শ্রেণি ও সম্প্রদায়ে একে অপরের প্রতি রেসপেক্ট একেবারে কমে গেছে। পুলিশ বলে বিচার বিভাগ খারাপ, বিচার বিভাগ বলে এডমিনিস্ট্রেশন খারাপ, আর ডাক্তাদের নিয়ে হরহামেশাই একটা কথা আছে ‘বাংলাদেশে কোন চিকিৎসা নেই’।

প্রধান বিচারপতি বলেন, দুর্নীতি যিনি করছেন, তিনি কোথাও না কোথাও ফাঁকি দিচ্ছেন। তিনি বলেন, অপরাধ কোথাও না কোথাও কমছে। পৃথিবীর বিভিন্ন দেশে কারাগার গুলো কয়েদীর অভাবে বন্ধ করে দেওয়া হচ্ছে। আর বাংলাদেশে তার ব্যতিক্রম।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার এর অধ্যাপক ড. হারুন অর রশিদ মূল বিষয়ের উপর প্রবন্ধ উপস্থাপন করেন।

পাঠকের মতামত

আইনি লড়াইয়ে প্রার্থীতা ফিরে পেলেন হুমায়ুন কবির চৌধুরী

উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের উপনির্বাচনে মহামান্য হাইকোর্টের রাযে কক্সবাজার জেলা নির্বাচন অফিস কর্তৃক বাতিলকৃত মনোনয়ন ...

ড্রেন ও ফুটপাত থেকে অবৈধ স্থাপনা সরাতে মাঠে নামলো কক্সবাজার পৌরসভা

চলতি বর্ষা মৌসুমে জলাবদ্ধতায় ডুবে ছিল কক্সবাজার শহরের নিম্নাঞ্চল। বিশেষ করে টানা বৃষ্টিপাতে হোটেল—মোটেল জোনের ...