ডেস্ক নিউজ
প্রকাশিত: ২০/০২/২০২৪ ১০:০৮ এএম

শনিবার ২৪ ফেব্রুয়ারী কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচন। বার্ষিক নির্বাচনে প্রতি বারের মতই এবারো দু’টি প্যানেল যথারীতি নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছে।
দু’টি প্যানেলের একটি হচ্ছে-সরকার সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত ও সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত আ্যডভোকেট ফরিদুল আলম-২ ও আ্যডভোকেট নুরুল হুদা প্যানেল এবং অপরটি বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয় আইনজীবী ঐক্য পরিষদ মনোনীত আ্যডভোকেট আবুল কালাম ছিদ্দিকী ও আ্যডভোকেট মোহাম্মদ তাওহীদুল আনোয়ার প্যানেল। এছাড়া, একজন স্বতন্ত্র প্রার্থীও প্যানেল বিহীন সহ সাধারণ সম্পাদক (হিসাব) পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সমিতির কার্যনিবাহী কমিটির ১৭টি পদে এবার মোট ৩৫ জন প্রার্থী রয়েছেন।
সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের মনোনীত প্যানেলের সভাপতি পদপ্রার্থী অ্যাডভোকেট ফরিদুল আলম ও সাধারণ সম্পাদক পদপ্রার্থী অ্যাডভোকেট নুরুল হুদা, জাতীয় আইনজীবী পরিষদের সভাপতি পদপ্রার্থী অ্যাডভোকেট আবুল কালাম ছিদ্দিকী ও সাধারণ সম্পাদক পদপ্রার্থী অ্যাডভোকেট মোহাম্মদ তাওহীদুল আনোয়ার প্রত্যেকে নিজ নিজ প্যানেল জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন। উভয় প্যানেলের ৩৪ জন প্রার্থীই জোরেশোরে বিরামহীন ক্যাম্পিং চালিয়ে যাচ্ছেন। কক্সবাজারের বাইরে অবস্থান করা ভোটারদের কেন্দ্রে আনার চেষ্টা করছেন। ব্যাচ ভিত্তিক, এলাকাভিত্তিক, গ্রুপভিত্তিক আইনজীবীদের নিয়ে মিটিং পর মিটিং করছেন। ভোটারদের বাড়ি বাড়ি যাচ্ছেন। প্রচারণায় বৈচিত্র্য আনতে চেষ্টা করছেন। উভয় প্যানেলের প্রার্থীরা সাধারণ আইনজীবীদের কল্যানে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছেন। চলছে প্রতিশ্রুতির ফুলঝুরি। তবে সাধারণ আইনজীবীদের ধারণা, উভয় প্যানেলে প্রার্থীদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে। পুরো আদালত পাড়া এখন নির্বাচনী আমেজে উৎসবমুখর হয়ে উঠেছে।

নির্বাচনে সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মুহাম্মদ বাকের, প্রধান নির্বাচন কমিশনার, অ্যাডভোকেট মোহাম্মদ নুরুল হুদা, অ্যাডভোকেট মোহাম্মদ রাশেদুল ইসলাম ও অ্যাডভোকেট মোহাম্মদ ফেরদাউস-কে সহকারী প্রধান নির্বাচন কমিশনার, অ্যাডভোকেট মোহাম্মদ শফিউল হক, অ্যাডভোকেট মোস্তাক আহমদ-৪, অ্যাডভোকেট ফরিদ আহমদ, অ্যাডভোকেট নুর আহমদ-২, অ্যাডভোকেট আবু ছিদ্দিক এবং অ্যাডভোকেট সিরাজ উল্লাহ কমিশনার হিসাবে নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করছেন। নির্বাচনের দিন একজন সহকারী প্রধান নির্বাচন কমিশনার এবং একজন কমিশনার চকরিয়া ভোট কেন্দ্রে ভোট গ্রহণের দায়িত্বে থাকবেন এবং তাঁরা চকরিয়া কেন্দ্রে ভোট দেবেন।
আওয়ামী লীগ ও সরকার সমর্থক মহাজোটের বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত, সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত প্যানেলে প্রার্থীরা হলেন-সভাপতি পদে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম-২ এবং সাধারণ সম্পাদক পদে সিনিয়র আইনজীবী মোহাম্মদ নুরুল হুদা, সিনিয়র সহ সভাপতি পদে অ্যাডভোকেট মাহবুবুর রহমান, সহ সভাপতি পদে অ্যাডভোকেট মোহাম্মদ বদিউল আলম সিকদার, সহ সাধারণ সম্পাদক (সাধারণ) পদে অ্যাডভোকেট অ্যাডভোকেট মোহাম্মদ ফয়সাল-৪, সহ সাধারণ সম্পাদক (হিসাব) পদে অ্যাডভোকেট এ.কে.এম এরশাদ উল্লাহ, পাঠাগার ও তথ্য, প্রযুক্তি সম্পাদক পদে অ্যাডভোকেট সাকো আলম, আপ্যায়ন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে অ্যাডভোকেট তাজমিন হুদা চৌধুরী, জ্যেষ্ঠ আইনজীবীদের নির্বাহী সদস্যের ৫ টি পদে অ্যাডভোকেট মোহাম্মদ জমির উদ্দিন, অ্যাডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল, অ্যাডভোকেট আবুল কালাম আজাদ-৬, অ্যাডভোকেট মোহাম্মদ আবদুর রহিম, অ্যাডভোকেট শওকত বেলাল। নবীন আইনজীবীদের ৪টি নির্বাহী সদস্য পদে অ্যাডভোকেট ছৈয়দ হোছন, অ্যাডভোকেট শওকত ওসমান, অ্যাডভোকেট পারভীন সুলতানা এবং অ্যাডভোকেট সুপার্থ পাল চৌধুরী প্রতিদ্বন্দ্বিতা করেছেন।
অপরদিকে, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম, বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিল, ইসলামি মূল্যবোধে বিশ্বাসী ও সমমনা আইনজীবীদের নিয়ে গঠিত জাতীয় আইনজীবী ঐক্য পরিষদের মনোনীত প্যানেলে প্রার্থীরা হলেন-সভাপতি পদে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির ৩ বার নির্বাচিত সাবেক সভাপতি, সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আবুল কালাম ছিদ্দিকী, সাধারণ সম্পাদক পদে সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ তাওহীদুল আনোয়ার, সিনিয়র সহ সভাপতি পদে অ্যাডভোকেট এস.এম নুরুল ইসলাম, সহ সভাপতি পদে অ্যাডভোকেট নাজিম উদ্দিন, সহ সাধারণ সম্পাদক (সাধারণ) পদে অ্যাডভোকেট মোহাম্মদ আবদুর রশিদ, সহ সাধারণ সম্পাদক (হিসাব) পদে অ্যাডভোকেট মোহাম্মদ কলিম উল্লাহ, পাঠাগার ও তথ্য, প্রযুক্তি সম্পাদক পদে অ্যাডভোকেট মোহাম্মদ শহীদুল্লাহ, আপ্যায়ন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে অ্যাডভোকেট শেফাউল করিম রানা, জ্যেষ্ঠ আইনজীবীদের নির্বাহী সদস্যের ৫টি পদে অ্যাডভোকেট এ.কে.এম শাহজালাল চৌধুরী, অ্যাডভোকেট নুরুল মোর্শেদ আমিন, অ্যাডভোকেট আমির হোছাইন-২, অ্যাডভোকেট আবদুল কাইয়ুম এবং অ্যাডভোকেট আবদুল মজিদ। নবীন আইনজীবীদের নির্বাহী সদস্যের পদ ৪টি পদে অ্যাডভোকেট শাহা আলম, অ্যাডভোকেট মোহাম্মদ ফয়সাল মোশারফ, অ্যাডভোকেট মুহাম্মদ জুবাইরুল ইসলাম এবং অ্যাডভোকেট মোঃ আবদুল খালেক প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া, সহ সাধারণ সম্পাদক (হিসাব) পদে স্বতন্ত্র প্রার্থী হিসাবে অ্যাডভোকেট মোহাম্মদ খোরশেদ আলম প্রতিদ্বন্দ্বিতা করছেন।
আইনজীবী ঐক্য পরিষদের সভাপতি প্রার্থী অ্যাডভোকেট আবুল কালাম ছিদ্দিকী ১৯৭৯ সালের ৩ ফেব্রুয়ারী এবং সাধারণ সম্পাদক প্রার্থী অ্যাডভোকেট মোহাম্মদ তাওহীদুল আনোয়ার ২০০৩ সালের ৫ আগস্ট কক্সবাজার জেলা আইনজীবী সমিতিতে যোগদান করেন। অ্যাডভোকেট আবুল কালাম ছিদ্দিকী এর আগে ৩ বার সমিতির নির্বাচিত সভাপতির দায়িত্ব পালন করেছেন। অ্যাডভোকেট মোহাম্মদ তাওহীদুল আনোয়ার আগেও একবার সমিতির নির্বাচিত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।
সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেলে সভাপতি প্রার্থী অ্যাডভোকেট ফরিদুল আলম ১৯৯৭ সালের ৩ মার্চ এবং সাধারণ সম্পাদক প্রার্থী অ্যাডভোকেট মোহাম্মদ নুরুল হুদা ২০০৫ সালের ২৯ অক্টোবর কক্সবাজার জেলা আইনজীবী সমিতিতে যোগদান করেন।অ্যাডভোকেট ফরিদুল আলম জেলা ও দায়রা জজ আদালতের বর্তমান পিপি (পাবলিক প্রসিকিউটর)।
এদিকে, মঙ্গলবার (২০ এপ্রিল) বিকেল ৩ টায় কক্সবাজার জেলা আইনজীবী সমিতি ভবনে নির্বাচন কমিশনের উদ্যোগে প্রার্থী পরিচিতি সভা অনুষ্ঠিত হবে। সভায় প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট মুহাম্মদ বাকের সভাপতিত্ব করবেন। সহকারী প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট মোহাম্মদ ফেরদাউস জানান, নির্বাচনে ভোট গ্রহণের প্রয়োজনীয় প্রস্তুতি প্রায় ৭০% সম্পন্ন হয়েছে। বাকি প্রস্তুতি আগামী ৩ দিনের মধ্যেই শেষ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।
জেলার সর্ববৃহৎ পেশাজীবী সংগঠন কক্সবাজার জেলা আইনজীবী সমিতির মোট সদস্য সংখ্যা এক হাজার ৭৯ জন। তারমধ্যে, আগামী ২৪ ফেব্রুয়ারী শনিবার অনুষ্ঠিতব্য নির্বাচনে ৯২৭ জন আইনজীবী ভোটার হয়েছেন। এরমধ্যে চকরিয়া ও কুতুবদিয়া আদালতে কর্মরত ৭২ জন আইনজীবী নিয়ে প্রকাশিত একটি ভোটার তালিকার ভোট গ্রহন করা হবে চকরিয়া উপজেলা চৌকি আইনজীবী সমিতি ভবনে। ৮৫৫ জন আইনজীবী নিয়ে অপর একটি পৃথক ভোটার তালিকায় ভোট গ্রহন করা হবে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির মূল ভবনে। দু’টি ভোট কেন্দ্রে একই সাথে শনিবার ২৪ ফেব্রুয়ারী সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত একটানা ভোট গ্রহন করা হবে। ১৯০১ সালে প্রতিষ্ঠিত কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচিত ১৭ জনের কার্যকরী কমিটিতে চকরিয়া, মহেশখালী ও কুতুবদিয়া উপজেলা চৌকি আইনজীবী সমিতি থেকে একজন করে মোট ৩ জন প্রতিনিধি কো-অপ্ট করা হবে।

পাঠকের মতামত

উখিয়ায় বাজার নিলামে নিয়ে বিপাকে ইজারাদার : হাসিল তুলতে বাঁধা, চাঁদা দাবী!

কক্সবাজারের উখিয়ার রত্নাপালং ইউনিয়নের ভালুকিয়া বাজাতে বেড়েছে স্থানীয় চাঁদাবাজ চক্রের উপদ্রব। তাদের হাত থেকে রেহাই ...

কক্সবাজারে বাথরুমে ফেলে যাওয়া সেই নবজাতকের ঠাঁই হল নার্স মিনারার কোলে

কক্সবাজারের পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বাথরুম থেকে উদ্ধার হওয়া ২ দিনের ফুটফুটে নবজাতককে দত্তক নিলেন ...

ঈদগাঁওতে জেলা প্রশাসক ও পুলিশ সুপার ইউপি নির্বাচনে কারসাজি ও দুর্বৃত্তায়ন সহ্য করা হবেনা

আতিকুর রহমান মানিক, কক্সবাজার কক্সবাজারের জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান বলেছেন, দীর্ঘ আট বছর পর ...