ডেস্ক নিউজ
প্রকাশিত: ৩১/১২/২০২২ ৭:৩৪ এএম

রোহিঙ্গা বিষয়ে বাংলাদেশকে সহায়তা করতে বিশ্বের বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার ভলকার তুর্ক। সেই সঙ্গে সাগরে রোহিঙ্গাদের জীবন রক্ষায় সমন্বিত পদক্ষেপের ওপর গুরুত্বারোপ করেন। শুক্রবার জেনেভা থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার জানান, ২০২২ সালে কমপক্ষে ২ হাজার ৪০০ রোহিঙ্গা বাংলাদেশ ও মিয়ানমার থেকে বের হওয়ার চেষ্টা চালিয়েছেন। এর মধ্যে ২০০ জনেরও বেশি রোহিঙ্গার মৃত্যু হয়েছে সাগরে।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে দেখা গেছে, অতিরিক্ত মানুষ বোঝাই এবং অনিরাপদ নৌকা রোহিঙ্গাদের নিয়ে সমুদ্রে কোনো ধরনের সাহায্য ছাড়াই ভাসছে। ভলকার তুর্ক এ রোহিঙ্গাদের খুঁজে বের করে রক্ষা করতে অঞ্চলের দেশগুলোকে সমন্বিত ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার বলেন, স্বেচ্ছায় ও পূর্ণ সম্মানের সঙ্গে মানবাধিকারসহ রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনের জন্য জরুরি ভিত্তিতে সমাধানের পথ খুঁজে বের করতে হবে।

পাঠকের মতামত

রাখাইনে গোলাগুলি নেই /কাজে ফিরেছেন সীমান্তের মানুষ

গোলাগুলি থেমেছে মিয়ানমারের রাখাইনে। গতকাল সারাদিন বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম থেকে টেকনাফের সেন্টমার্টিন পর্যন্ত সীমান্তের ওপারে ...