ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৬/১২/২০২৩ ৫:৫৬ পিএম

বাংলাদেশে আশ্রিত নারী রো‌হিঙ্গা শরণার্থীদের স্বাস্থ্যবিধি উন্নয়নে ১.৫ মিলিয়ন মার্কিন ডলারের অনুদান দি‌য়েছে চীন। বাংলাদেশি টাকায় যার পরিমাণ ১৬ কোটি ৫০ লাখ টাকা (১ ডলার = ১১০ টাকা করে ধরে)।

বুধবার (৬ ডিসেম্বর) ইউএনএইচসিআরের ঢাকা অ‌ফিস এক বিজ্ঞ‌প্তিতে এ তথ্য জানায়। চীনের এ অনুদানকে স্বাগত জা‌নিয়েছে জাতিসংঘের শরণার্থী সংস্থা-ইউএনএইচসিআর।

ইউএনএইচসিআর জানায়, চীনের অনুদান ১২ থেকে ৫০ বছর বয়সী ৬০ হাজারের বেশি রোহিঙ্গা নারী ও কিশোরীদের জন্য। চায়না ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কো-অপারেশন এজেন্সির মাধ্যমে ২০২৫ সাল পর্যন্ত তারা এর সুফল পাবে।

শরণার্থী নারী ও কিশোরীরা প্রতি বছর ২টি করে হাইজিন কিট পাচ্ছে। চীনের সহায়তায় ২ লাখ ৫০ হাজারের বেশি হাইজিন কিট রোহিঙ্গা নারীদের কাছে পৌঁছে দেবে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও ইউএনএইচসিআর।

এ হাইজিন কিটগুলো সরবরাহ করতে ইউএনএইচসিআর ও চীন সরকার একসঙ্গে কাজ করবে। চীনের অনুদানে মিলবে গোসল ও কাপড় ধোয়ার সাবান, এবং বালতিসহ কিছু সামগ্রী।

কক্সবাজারে শরণার্থী ও স্থানীয় বাংলাদে‌শির মধ্য থেকে দুই শতাধিক নারী এ হাইজিন কিটগুলোর বাকি জিনিসগুলো তৈরি করবেন। এর মাধ্যমে তারা তাদের দক্ষতাকে নিজ জনগোষ্ঠীর কাজে ব্যবহার করতে পারবেন। সর্বোপরি সীমিত পরিসরে জীবিকামূলক কার্যক্রমের মাধ্যমে নিজেদের স্বনির্ভর করার প্রয়াস পাবেন।

বাংলাদেশে নিযুক্ত ইউএনএইচসিআর প্রতিনিধি সুম্বুল রিজভী বলেন, চীনের পক্ষ থেকে এ উদার অনুদান এলো এমন এক গুরুত্বপূর্ণ সময়ে, যখন চলমান রোহিঙ্গা সংকটের সপ্তম বছর চলছে।

চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, গুরুত্বপূর্ণ একটি দেশ হিসেবে চীন তার দায়িত্ব পালন করছে, এবং বাস্তুচ্যুত জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সহায়তা দিচ্ছে। আমরা ভবিষ্যতে ইউএনএইচসিআরের আরও কর্মকাণ্ডে সম্পৃক্ত হওয়ার আশা রাখি।

পাঠকের মতামত

চট্টগ্রাম মেডিকেলে চান্স পেয়েছেন সাবেক ভাইস-চেয়ারম্যান কন্যা তাসপিয়া

নাইক্ষ্যংছড়ি উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান আলহাজ্ব নুরুল আবছারের কনিষ্ঠতম কন্যা ও এনজিও সংস্থা সেভ’র হেড ...

সীমান্তে উদ্ধারকৃত দু’টি মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি তুমব্রু সীমান্তে বিজিবির উদ্ধার করা অবিস্ফোরিত দু’টি মর্টার শেল নিষ্ক্রিয় করেছে সেনাবাহিনীর বোমা ...