প্রকাশিত: ০৮/১০/২০১৭ ৮:০০ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১২:৩৩ পিএম

উখিয়া নিউজ ডেস্ক::
টেকনাফ ও কক্সবাজারে রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পগুলোতে ছড়িয়ে পড়েছে বাংলাদেশের মোবাইল সিমকার্ড। এসব সিম নামে বেনামে নিবন্ধন করা হয়েছে। প্রকাশ্যে এসব সিম বিক্রি না হলেও নানা কৌশলে স্থানীয় ব্যবসায়ীদের মাধ্যমে সিমগুলো রোহিঙ্গাদের কাছে পৌঁছে যাচ্ছে।

সরেজমিনে জানা গেছে, ক্যাম্পগুলোর প্রতিটি ঘরেই অন্তত একটি মোবাইল ব্যবহার হচ্ছে। যা দিয়ে রোহিঙ্গারা আত্মীয়স্বজনদের সঙ্গে যোগাযোগ করেন। সরকারিভাবে তাঁদের জন্য টেলিসেবা চালু হলেও এর তোয়াক্কা না করে নামে বেনামে ব্যবহার হচ্ছে এসব সিম।

কীভাবে রোহিঙ্গাদের হাতে এসব সিম চলে আসে জানতে ক্যাম্পের পাশে বালুখালি ও থাইনখালি বাজারে মোবাইল সিম বিক্রির দোকানে গেলে জানা যায়, সেখানে টাকার বিনিময়ে রোহিঙ্গাদের মোবাইল চার্জ দেওয়া হচ্ছে। কিন্তু ওই দোকানদার জানান পরিচয়পত্রছাড়া সেখানে সিম বিক্রি হয় না।

সেখানকার দোকানদার জানান, জাতীয় পরিচয়পত্র (এনআইডি কার্ড) ছাড়া রোহিঙ্গাদের কাছে কেউই সিম বিক্রি করেন না। আরেক দোকানদার বলেন, সিম বিক্রির সময় আঙ্গুলের ছাপ ও এনআইডি কার্ডের ফটোকপি ছাড়া সিম বিক্রি করাই যাবে না।

কিন্তু রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে জানা যায়, সিম কিনতে কোনো কাগজ লাগে না। দোকানদারদের কাছে গেলে সিম দিয়ে দেন তাঁরা। আরেকজন জানান যে দোকান থেকে মোবাইল সেট কিনেছেন সেখানকার দোকানদার তাঁকে এই সিমটি দিয়েছেন। এইজন্য আলাদা কোনো কাগজ কিংবা টিপসই দিতে হয়নি বলে জানালেন তিনি।

এই বিষয়ে স্থানীয় ফটোকপির দোকানের এক কর্মচারী জানালেন, কিছু অসাধু দোকানদার কেউ সিম কিনতে গেলে আঙ্গুলের একাধিক ছাপ রাখেন। আর আইডি কার্ড কেউ ফটোকপি করাতে আসলে অসাধু দোকানদাররা এর আরেকটি কপি নিজেদের কাছে রেখে দেন। এভাবেই ফটোকপির দোকান ও সিম বিক্রির দোকানের যোগসাজসে এই অবৈধ সিম বিক্রি চলে।

এদিকে স্থানীয়রা জানালেন প্রতিদিনই বাজারে রোহিঙ্গারা সিম কিনতে ভীড় জমান। যদিও এসব সিম যার নামে কেনা হচ্ছে সে ব্যক্তি হয়তো জানছেনই না তাঁর নামে সিম কিনে চালাচ্ছেন অপর এক ব্যক্তি। এই পরিস্থিতি নিয়ন্ত্রণ না করা গেলে এ নিয়ে ভবিষ্যতে আইনশৃংখলা পরিস্থিতির অবনতি হতে পারে বলে আশংকা জানান তাঁরা।

পাঠকের মতামত

দুই রোহিঙ্গা জাতীয় পরিচয়পত্র বানাতে ভৈরবে এসে আটক

জাতীয় পরিচয়পত্র বানাতে আজ বৃহস্পতিবার দুপুরে কিশোরগঞ্জের ভৈরব উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে এসেছিলেন দুজন রোহিঙ্গা। ...

মিয়ানমারের আরেক গুরুত্বপূর্ণ শহর বিদ্রোহীদের দখলে

মিয়ানমারের বিদ্রোহীরা দেশটির আরও একটি গুরুত্বপূর্ণ শহরের দখল নিয়েছে। মিয়ানমারের জান্তাবিরোধী সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী তা’আং ...

চট্টগ্রাম-কক্সবাজার ও দূরপাল্লার ট্রেন পটিয়া স্টেশনে যাত্রা বিরতির দাবি

চট্টগ্রাম–কক্সবাজার ও দূরপাল্লার ট্রেন পটিয়া স্টেশনে যাত্রা বিরতিসহ বিভিন্ন দাবিতে রেলমন্ত্রী জিল্লুল হাকিমকে স্মারকলিপি দিয়েছেন ...