প্রকাশিত: ২৬/০৯/২০১৭ ১২:৫৫ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১:০৪ পিএম

‘সীমান্তে ফের মানুষের ঢল নামছে, পিছমোড়া বিষ ফেলে দিয়ে গেছে বৃশ্চিক। নাফ নদী জল পেরিয়ে আসতে হচ্ছে, ওরাও মানুষ রাষ্ট্রবিহীন নাগরিক।’— এমন কথার ‘স্টপ জেনোসাইড’ শিরোনামের গান লিখেছেন পশ্চিমবঙ্গের কবি অমিত গোস্বামী। বিষয় বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থী।

আর গানটি তৈরি করেছে দেশের শীর্ষস্থানীয় ব্যান্ড অবসকিওর। সম্প্রতি ইউটিউবে প্রকাশ হয়েছে ‘স্টপ জেনোসাইড’-এর লিরিক্যাল ভিডিও।

এ প্রসঙ্গে অবসকিওরের ভোকাল সাইদ হাসান টিপু বলেন, ‘রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সরকার ও দেশটির সেনাবাহিনীর বর্বরতার বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই আমাদের এই গান। এর মাধ্যমে আমরা রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর আহ্বানও জানিয়েছি। আমরা চাই এমন পরিস্থিতিতে সবাই তাদের সাহায্যে এগিয়ে আসুক। এটিকে পৃথিবীর সব গণহত্যার বিরুদ্ধে প্রতিবাদও বলতে পারেন।’

তিনি আরো জানান, শিগগিরই নতুন অ্যালবাম প্রকাশ করছে অবসকিওর। শিরোনামও ‘স্টপ জেনোসাইড’। এতে গান থাকছে আটটি। শহীদ আলতাফ মাহমুদকে নিয়ে ‘আলতাফ’ শিরোনামের একটি গানও থাকবে অ্যালবামে।

পাঠকের মতামত

‘তোর প্রেমেতে’ গানের মডেল হলেন উখিয়ার জয়নাল জ্যাক

মুক্তি পেয়েছে নতুন গানচিত্র ‘তোর প্রেমেতে’। প্রযোজনা প্রতিষ্ঠান লায়নিক মিউজিকের ব্যানারে মুক্তিপ্রাপ্ত গানটিতে কন্ঠ দিয়েছেন ...