প্রকাশিত: ০৮/১১/২০১৭ ৭:৪৯ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১১:২৮ এএম

উখিয়া নিউজ ডেস্ক::
মিয়ানমারে সহিংসতার শিকার হয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের কাছে দেশী অপারেটরের সিমকার্ড বিক্রির বিরুদ্ধে অভিযান নেমেছে র‌্যাব। প্রথমদিনের অভিযানে ৫ রোহিঙ্গাকে ছয়মাস করে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (০৭ নভেম্বর) বিকেল ৪টা থেকে কক্সবাজারের উখিয়া উপজেলার কুতপালং বাজারে অভিযান শুরু করে র‌্যাব।

এসময় বাংলাদেশি অপারেটরের সিম বিক্রির সময় হাতেনাতে ৫ জনকে আটক করা হয়। এদের মধ্যে তিনজন পুরনো এবং দুইজন নতুন আসা রোহিঙ্গা বলে জানিয়েছেন র‌্যাবের কোম্পানি কমান্ডার মেজর রহুল আমিন।

তিনি বলেন, রোহিঙ্গাদের কাছে নিবন্ধনবিহীন সিম বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। এরপরও নতুন-পুরনো কিছু রোহিঙ্গা এবং কিছু বাঙালি বিক্রেতা রোহিঙ্গাদের কাছে সিম ও সেট বিক্রি করছে। আমরা অভিযান শুরু করেছি। পর্যায়ক্রমে সবাইকে ধরা হবে।

আটক পাঁচজনকে ছয়মাস করে কারাদণ্ড দেওয়ার পর তাদের কারাগারে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন র‌্যাব-৭ এর সহকারি পরিচালক(মিডিয়া) মিমতানুর রহমান।

গত ২৩ সেপ্টেম্বর ঢাকায় বিটিআরসির এক সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে, রোহিঙ্গা শরণার্থীদের কাছে মোবাইল ফোনের সিমকার্ড বিক্রি করতে পারবে না দেশিয় কোনো মোবাইল ফোন অপারেটর। রোহিঙ্গাদের কাছে সিম বিক্রি করা হচ্ছে—এমন প্রমাণ পাওয়া গেলে সংশ্লিষ্ট মোবাইল ফোন অপারেটরের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সভায় আরো সিদ্ধান্ত হয়, যোগাযোগের জন্য আগামী তিন দিনের মধ্যে কক্সবাজারের সব রোহিঙ্গা শরণার্থীশিবিরে সরকারি মোবাইল ফোন অপারেটর টেলিটকের ফোন বুথ স্থাপন করা হবে। এসব বুথ থেকে খুব কম খরচে মোবাইল ফোন দিয়ে স্থানীয় (লোকাল) কল করতে পারবেন আশ্রয় নেওয়া রোহিঙ্গারা।

পাঠকের মতামত

দুই রোহিঙ্গা জাতীয় পরিচয়পত্র বানাতে ভৈরবে এসে আটক

জাতীয় পরিচয়পত্র বানাতে আজ বৃহস্পতিবার দুপুরে কিশোরগঞ্জের ভৈরব উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে এসেছিলেন দুজন রোহিঙ্গা। ...

মিয়ানমারের আরেক গুরুত্বপূর্ণ শহর বিদ্রোহীদের দখলে

মিয়ানমারের বিদ্রোহীরা দেশটির আরও একটি গুরুত্বপূর্ণ শহরের দখল নিয়েছে। মিয়ানমারের জান্তাবিরোধী সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী তা’আং ...

চট্টগ্রাম-কক্সবাজার ও দূরপাল্লার ট্রেন পটিয়া স্টেশনে যাত্রা বিরতির দাবি

চট্টগ্রাম–কক্সবাজার ও দূরপাল্লার ট্রেন পটিয়া স্টেশনে যাত্রা বিরতিসহ বিভিন্ন দাবিতে রেলমন্ত্রী জিল্লুল হাকিমকে স্মারকলিপি দিয়েছেন ...