ডেস্ক নিউজ
প্রকাশিত: ১৭/০৪/২০২৪ ৬:১৮ পিএম

কক্সবাজারের মহেশখালীর উন্নয়ন সমন্বিতভাবে করতে নতুন কর্তৃপক্ষ গঠন হচ্ছে। এ লক্ষ্যে একটি আইনের খসড়ায় নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বুধবার (১৭ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব জানান, মহেশখালী সমন্বিত উন্নয়ন কর্তৃপক্ষ আইন-২০২৪ এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন হয়েছে। এই আইনের আওতায় একটা আলাদা কর্তৃপক্ষ হবে। একটি ১৭ সদস্যের গভর্নিং বোর্ড থাকবে। চেয়াপারসন থাকবেন প্রধানমন্ত্রী।

এই কর্তৃপক্ষের মূল কাজ হবে মাস্টারপ্ল্যান করা। বৈদেশিক বিনিয়োগ, বাজার উন্নত করা। এর আওতায় জমির পরিমাণ হবে ৫৫ হাজার ৯৬৮ একর জমি। ওই কর্তৃপক্ষ প্রতিষ্ঠার হবে ন পরিবেশ সংরক্ষণ করে। এর প্রধান কার্যালয় হবে কক্সবাজার।

মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর ও বিদ্যুৎ কেন্দ্র, এলএনজি টার্মিনাল, সিঙ্গেল পয়েন্ট মুরিংসহ সরকারের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অবকাঠামো রয়েছে এই এলাকায়। মাতারবাড়ি ঘিরে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে সরকার।

এদিকে মধ্যপ্রাচের চলমান পরিস্থিতির দিকে নজর রেখে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলমান যুদ্ধাবস্থা ও সংকট দীর্ঘমেয়াদি হলে সেই আলোকে করণীয় ঠিক করতেও বলেছেন প্রধানমন্ত্রী।

মন্ত্রিপরিষদ সচিব জানান, মধ্যপ্রাচ্যে সংকটের কারণে জ্বালানি তেলসহ পণ্যের দাম বাড়তে পারে। এ জন্য আমাদের আগাম পরিকল্পনা নিতে হবে।

এদিকে, আগের মতোই সুপ্রিম কোর্টের প্রধান ও অন্য বিচারপতিরা যেভাবে বেতন-ভাত ও সুযোগ সুবিধা পান সিইসি ও ইসিরা তাই পাবেন এমন বিধান রেখে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার (পারিতোষিক ও বিশেষাধিকার) আইন-২০২৪ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব জানান, দীর্ঘদিন ধরে চলমান প্রকল্প দ্রুত বাস্তবায়ন করতে বা কেন বাস্তবায়ন করা যাচ্ছে না, তা মন্ত্রিসভাকে জানাত নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

পাঠকের মতামত

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ভল্ট ঘিরে রেখেছে পুলিশ

রাজধানী‌র ধোলাইখা‌লে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে এ‌নে‌ছে ফায়ার সা‌র্ভিস। আগুন নিয়ন্ত্রণের পর ব্যাংকের ...