প্রকাশিত: ১৩/০৬/২০১৭ ৯:৩৫ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৪:৩৩ পিএম

ভারী বৃষ্টিপাতের কারণে পাহাড়ি এলাকায় আরও ভূমি ও পাহাড় ধসের আশঙ্কা করছে আবহাওয়া অধিদফতর। মঙ্গলবার (১৩ জুন) সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়। গতকাল সোমবারও পূর্বাভাসে অতি ভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকায় ভূমিধসের আশঙ্কা করেছিল আবহাওয়া অধিদফতর।
এদিকে টানা বর্ষণে পার্বত্য জেলা রাঙামাটি, বান্দরবান ও চট্টগ্রামে পাহাড় ধসে মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৭২। এর মধ্যে রাঙামাটিতে সেনা কর্মকর্তাসহ ৪৮ জন, বান্দরবানে ৭ জন এবং চট্টগ্রামে ২৩ জনের মৃত্যু হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
আবহাওয়া অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ মিজানুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আগামীকাল বুধবার চট্টগ্রাম ও পার্শ্ববর্তী এলাকাগুলোতে অস্থায়ী দমকা, ঝড়ো বাতাসের সঙ্গে মাঝারি থেকে ভারী এবং কোথাও কোথাও অতি ভারী বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। অব্যাহত ভারী বৃষ্টিপাতের কারণে পাহাড়ি এলাকায় ভূমি ও পাহাড় ধসের শঙ্কা রয়েছে। গতকালও পূর্বাভাসে এমনটাই বলা হয়েছিল। এছাড়া রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
আবহাওয়াবিদ মিজানুর রহমান বাংলা ট্রিবিউনকে জানান, মঙ্গলবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সীতাকুণ্ডে ১১ মিলিমিটার, রাঙামাটিতে ১১২ মিলিমিটার, মাইজদীকোটে ৩১ মিলিমিটার এবং ফেনীতে ৫৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে— দক্ষিণ, দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১৫-২০ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে। পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। গত ২৪ ঘণ্টায় (বিকাল ৩টা পর্যন্ত) বৃষ্টিপাত হয়েছে ১২৮ দশমিক ২ মিলিমিটার।

বুধবার (১৪ জুন) কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হবে রাত ৩টা ২৮ মিনিটে, এর উচ্চতা হতে পারে ৪ দশমিক ৫২ মিটার। এখানে প্রথম জোয়ার শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিটে, উচ্চতা হতে পারে ১ দশমিক ১৯ মিটার।

কর্ণফুলীতে দ্বিতীয় ভাটা শুরু হবে বিকাল ৩টা ৩৬ মিনিটে, যার উচ্চতা হতে পারে ৪ দশমিক ৯৪ মিটার। দ্বিতীয় জোয়ার হবে রাত ১০টা ২৩ মিনিটের দিকে, এর উচ্চতা হতে পারে ১ দশমিক ২১ মিটার। চট্টগ্রাম সমুদ্র বন্দরের জন্য অবশ্য পূর্বাভাসে কোনও সতর্কবাণী নেই। নদী বন্দরের জন্য রয়েছে ১ নম্বর সতর্কতা সংকেত।

পাঠকের মতামত

রামুর ফতেখাঁরকুলে উপ-নির্বাচনে প্রতীক পেয়ে প্রচারনায় ৩ চেয়ারম্যান প্রার্থী

রামু উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদের উপ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধি ৩ প্রার্থীকে প্রতীক বরাদ্ধ দেয়া ...

টেকনাফের পৌর কাউন্সিলর মনিরুজ্জামানের সম্পদ জব্দ দুদকের মামলা

টেকনাফ পৌরসভার কাউন্সিলর মো. মনিরুজ্জামানের সম্পদ জব্দ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। কক্সবাজার জ্যেষ্ঠ স্পেশাল ...