ডেস্ক নিউজ
প্রকাশিত: ২১/০১/২০২৪ ২:৫৭ পিএম

বিশ্বের সবচেয়ে উঁচু ঝুলন্ত মসজিদ উদ্বোধন করেছে সৌদি আরব। দেশটির মক্কা নগরীতে এ মসজিদ নির্মাণ করা হয়েছে। গতকাল শনিবার এ মসজিদটি নামাজের জন্য খুলে দেওয়া হয়েছে বলে জানিয়েছে গালফ নিউজ।

গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত কোনো ঝুলন্ত ‘প্রার্থনার স্থান’ হিসেবে গিনিজ ওয়ার্ল্ড রেকর্ডসে এ মসজিদের নাম লিপিবদ্ধ করা হয়েছে।

মসজিদটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১ হাজার ৫৮৪ ফুট উঁচুতে নির্মাণ করা হয়েছে। এখান থেকে কাবা শরীফ ও মক্কার অন্যান্য ধর্মীয় স্থাপনা দেখা যায়। কাবা শরীফের পাশে অবস্থিত জাবাল ওমর মক্কা হোটেলকে যুক্তকারী একটি ঝুলন্ত সেতুর ওপর এ মসজিদটি নির্মাণ করা হয়েছে। স্থাপত্যবিদেরা বলছেন, এটি শুধু একটি স্থাপত্যর্কীর্তিই নয়, বরং আধুনিক প্রকৌশলের এক অনন্য নিদর্শন।

দুটি ভবনের মধ্যে সংযোগস্থাপনকারী এ সেতুটি মূলত স্টিলের তৈরি। এর ওজন ৬৫০ টন। নামাজের জন্য এখানে ৫৫০ স্কয়ার মিটার প্রসস্ত জায়গা রাখা হয়েছে। এখানে ৫২০জন মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন। মসজিদটির ভেতরে আরব ও ইসলামিক সংস্কৃতি ফুটিয়ে তোলা হয়েছে।

মক্কার কর্মমর্তারা বলেছেন, ফজরের নামাজের সময় এ মসজিদ থেকে ভোরের সূর্যদোয়ের সৌন্দর্যও উপভোগ করতে পারবেন না মুসল্লিরা। একইভাবে মাগরিবের নামাজের সময় সূর্যাস্তের সৌন্দর্যও উপভোগ করতে পারবেন।

পাঠকের মতামত

‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখর হবে আরাফাতের ময়দান

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের নারকীয় হামলায় হাজার হাজার মানুষ নিহত হওয়ায় শোকাবহ পরস্থিতিতে পবিত্র হজের আনুষ্ঠানিকতা ...