প্রকাশিত: ০৭/১১/২০১৬ ৪:৫৩ পিএম , আপডেট: ০৭/১১/২০১৬ ৪:৫৪ পিএম

obma-sm20161107135133ডেস্ক রিপোর্ট ::

বাংলাদেশে শিগগিরই হেলথ কেয়ার সিস্টেম চালু করার ইচ্ছা পোষণ করেছে ওবামা প্রশাসন। ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) জানিয়েছে, বিশ্বব্যাপী হেলথ কভারেজের (ইউএইচসি) এমন উদ্যোগ বাংলাদেশে বৃহৎ আকারে হেলথ ইন্স্যুরেন্স কভারেজকে আরো এগিয়ে নিয়ে যাবে।

বাংলাদেশে সরকারি এবং বেসরকারি খাতে জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতের লক্ষ্যেই এই কার্যক্রম শুরু হবে। চলতি মাসের গোড়ার দিকে বোর্ড এজেন্সি এনাউন্সমেন্ট (বিএএ) এ তথ্য প্রকাশ করেছে।

ওবামা প্রশাসন ইতোমধ্যেই দক্ষিণ এশিয়ার মুসলিম প্রধান এই দেশে একাধিক স্বাস্থ্যসেবার সহযোগী বিভিন্ন প্রোগ্রাম চালু করেছে। ২০১৭ অর্থবছরের মধ্যে এসব সেবামূলক কার্যক্রমে ২০৮ মিলিয়ন ডলার ব্যয় করা হবে। এর মধ্যে ৪১ শতাংশ বা ৮৫ মিলিয়ন ডলারই খরচ হবে স্বাস্থ্য খাতে।

২০৩২ সালের মধ্যে স্বাস্থ্য বিষয়ে বাংলাদেশ সরকারের লক্ষ্য অর্জনে সাহায্য সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে ইউএসএআইডি। এই প্রোগ্রামের আওতায় কম খরচে বাংলাদেশিদের জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হবে।

পাঠকের মতামত

কক্সবাজারে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু, দৈনিক উৎপাদন ৩০ মেগাওয়াট

কক্সবাজার সদর উপজেলার বাঁকখালী নদীর খুরুশকুল উপকূলে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু হয়েছেছবি: প্রথম আলো কক্সবাজার সদর উপজেলার ...

রোহিঙ্গা ক্যাম্পে টার্গেট কিলিং!

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে চলছে ‘টার্গেট কিলিং’। ক্যাম্পে আধিপত্য বিস্তার, মাদক ব্যবসা, চাঁদাবাজিসহ নানা অপরাধ কর্মকাণ্ড ...

জান্নাতুলকে খুনের কথা আদালতে স্বীকার করলেন কক্সবাজারের রেজা

রাজধানীর পান্থপথে আবাসিক হোটেলে চিকিৎসক জান্নাতুল নাঈম সিদ্দিকা হত্যার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন ...

খাদ্য সংকটে সেন্টমার্টিন

হেলাল উদ্দিন সাগর :: বৈরী আবহাওয়ার কারণে গত এক সপ্তাহ ধরে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিন ...