ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৫/১০/২০২৩ ৯:১৮ এএম

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ব্যবহারকারীরা এআই-জেনারেটেড নতুন টুল ব্যবহার করে একরকম বিভ্রান্তিকর, অনেকটা হাস্যকর ফল পেয়েছেন। অনাকাঙ্খিত এসব ইমেজের মধ্যে রয়েছে শিশু সৈনিক, নিনটেনডো ক্যারেক্টার, মিকিমাউস বাজে কিছু নিচ্ছে এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ন্যুড ইলাস্ট্রেশন। এখানেই শেষ নয়, সনিক দ্য হেজং ও কার্ল মার্কসের উদ্ভট কিছু চিত্রও তৈরি করেছে ফেসবুকের এআই স্টিকার টুল।

সংবাদ মাধ্যম ভার্জ জানায়, গত সপ্তাহে ফেসবুকের কাকেক্ট ইভেন্টে এই চ্যাট স্টিকারের ঘোষণা দেয়। এটি তৈরি করেছে মেটার ‘লামা ২ লার্জ’ ল্যাঙ্গুয়েজ মডেল। এর মাধ্যমে ব্যবহারকারী টেক্সটভিত্তিক প্রম্পটের মাধ্যমে সেকেন্ডের মধ্যে উন্নতমানের মাল্টিপল ইউনিক স্টিকার তৈরি করতে পারে। এটি আপাতত ইংরেজি ভাষাভাষীদের ফেসবুক স্টোরি, ইনস্টাগ্রাম স্টোরি, মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপে সরাসরি মেসেজ ব্যবহার করার সুযোগ রয়েছে।

তবে এর মধ্যে কিছু শব্দ ব্লক করা হয়েছে এবং সেগুলো ব্যবহার করতে গেলে ব্যবহারকারীকে ফেসবুকের কমিউনিটি গাইডলাইন ভঙ্গের সতর্কতাও দেওয়া হয়। তবে কয়েকজন ব্যবহারকারী জানিয়েছেন, অনুমোদন নেই, এমন কিছু শব্দ বানান ভুল করে লিখলে অস্বাভাবিক ছবি তৈরি করছে এটা।

পাঠকের মতামত