প্রকাশিত: ২৩/১০/২০১৬ ৭:২৫ এএম , আপডেট: ২৩/১০/২০১৬ ৭:২৬ এএম
%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%95

সৌন্দর্য্য  কথাটি শুনলেই চোখের সামনে ভেসে উঠে একটি লাবন্যময়ী হাসিমাখা মুখের প্রতিচ্ছবি। সুন্দর হতে চায় না, এমন মানুষ খুঁজে পাওয়া বেশ কঠিন। সেকারণেই ত্বক সুন্দরের জন্য বিভিন্ন ধরনের প্রসাধনী বাজারে ছেয়ে গেছে।

এ ধরণের ক্রিমের চাহিদা বেশি থাকায়, কিছু অতি মুনাফালোভী ব্যবসায়ী ত্বকের জন্য ক্ষতিকর এমন নকল ফর্সা হওয়ার ক্রিম বিক্রি করছে। যা যেকোনো ত্বকের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়ে ওঠে।

সম্প্রতি ত্বকের জন্য ফর্সা হওয়ার ক্রিম কেনার ব্যাপারে সাবধান থাকার পরামর্শ দিয়েছে ভারতের রাজ্য সভা। এমনকি রাজ্য সভা সাবধান করে দিয়েছেনে বিনা প্রেসক্রিপশন এসব ক্রিম না কিনতে।

ত্বক বিশেষজ্ঞদের মতে, স্টেরয়েড মেশানো এই ধরনের ক্রিম গালে বা মুখে ব্যবহার করলে ত্বকে জটিল অসুখ হতে পারে। এসব ক্রিমের ব্যবহারের পর কারো মুখে পোড়া দাগ, কারো বা রোদে বের হলেই অসহ্য জ্বালা পোড়া হতে পারে। এবং কখনো কখনো মারাত্মকভাবে নারীদের এ ক্রিমের ফলে হরমোনের গোলমাল হয়ে ত্বকে দাড়িগোঁফ উঠে যাচ্ছে।

অনেকে নারীরা ফর্সা হওয়ার জন্য এসব ক্রিম ব্যবহার করেন তবে চিকিৎসকদের মতে, এক বার স্টেরয়েড মেশানো ক্রিম মাখা অভ্যাস করলে ত্বক স্টেরয়েডের নেশা ধরে নেয়। ক্রিম মাখা বন্ধ করলেও জ্বালাযন্ত্রণা বাড়তে থাকে। তবে এসব ক্ষতিকর ক্রিম বিউটি পার্লার, হাতুড়ে ডাক্তার বা ওষুধের দোকানদারের পরামর্শে কিনে থাকেন বলে বিশেষজ্ঞদের দাবি।

পাঠকের মতামত

পর্যটন শিল্পের অপার সম্ভাবনা কক্সবাজারের ন্যাশনাল পার্ক

বাংলাদেশের জীববৈচিত্র্য সংরক্ষণে যে প্রাকৃতিক বনভূমিগুলোকে সংরক্ষিত বনাঞ্চল হিসেবে ঘোষণা করা হয়েছে। মেদাকচ্ছপিয়া জাতীয় উদ্যান ...

একটি পেঁয়াজের ওজন ৯ কেজি

বিশ্বের সবচেয়ে বড় পেঁয়াজ ফলাতে সক্ষম হয়েছেন ব্রিটিশ এক কৃষক। গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস ...