প্রকাশিত: ২৮/০১/২০১৭ ৯:৪৪ পিএম , আপডেট: ২৮/০১/২০১৭ ১০:০১ পিএম
ফাইল ছবি

উখিয়া নিউজ ডটকম::

ইঞ্জিনিয়ার ইনস্টিটিউশন অব বাংলাদেশ (আইইবি) এর ৫৭তম কনভেনশনের উদ্বোধন করতে আজ শনিবার চট্টগ্রামে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বেলা সাড়ে ১১টায় সকাল ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন চট্টগ্রাম কেন্দ্র মিলনায়তনে চারদিনব্যাপী এ কনভেনশন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। কনভেনশনে সারাদেশের প্রায় পাঁচ হাজার প্রকৌশলী অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। আনুষ্ঠানিক উদ্বোধন আজকে হলেও কনভেনশনের প্রথমদিনের কার্যক্রম শুরু হয় গতকাল শুক্রবার বিকাল থেকে। এবারের কনভেশনের বিষয়বস্তু রাখা হয়েছে ‘ডিজিটাল টেকনোলজি ফর ডেভেলপমেন্ট’। গতকাল ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন চট্টগ্রাম কেন্দ্রের সেমিনার কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আইইবি’র সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর। এ সময় আইইবি’র সভাপতি প্রকৌশলী কবির আহমেদ ভূইয়া, সাবেক সভাপতি প্রকৌশলী নুরুল হুদা, বর্তমান সহ-সভাপতি নুরুজ্জামান, চট্টগ্রাম কেন্দ্রের সভাপতি প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী, সম্পাদক প্রবীর কুমার সেন প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, কনভেনশনের মূল আকর্ষণ হিসেবে জাতীয় সেমিনারের বিষয়বস্তু নির্ধারণ করা হয়েছে ‘ইউটিলাইজেশন অব ডিজিটাল টেকনোলজি ফর প্রো-পিপল ডেভেলপমেন্ট’। বিশ্ব উষ্ণায়নের প্রেক্ষাপটে একটি নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে এবং জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলাসহ সরকার কর্তৃক গৃহীত এসডিজি বাস্তবায়নে উপযোগী টেকসই অবকাঠামো ডিজাইন ও নির্মাণ এবং কল-কারখানায় নিরাপদ ও সুষ্ঠু কর্মপরিবেশ, নাগরিকের সার্বিক জীবন ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে সেমিনারে প্রকৌশলীদের ভূমিকা ও করণীয় সম্পর্কে অবহিত করা হবে।

কনভেনশনের উদ্বোধনী দিন শনিবার (আজ) দুপুর ২টায় প্রকৌশলী এম এ রশীদ বক্তৃতা অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। বিকেল সাড়ে ৪টায় ফিয়েস্কা সেমিনারে প্রধান অতিথি থাকবেন পানি সম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। সেমিনারে বাংলাদেশ, পাকিস্তান, ভারত, নেপাল এবং শ্রীলংকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের পক্ষে পেপার উপস্থাপন করা হবে। সন্ধ্যা সাড়ে ৬টায় রয়েছে ফিয়েস্কা এক্সিকিউটিভ কমিটির সভা এবং সন্ধ্যা ৭টায় সাংস্কৃতিক অনুষ্ঠান।

তৃতীয়দিন রোববার সকাল ১০টায় ‘ইউটিলাইজেশন অব ডিজিটাল টেকনোলজি ফর প্রো-পিপল ডেভোলাপমেন্ট’ শীর্ষক জাতীয় সেমিনারের উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী প্রকৌশলী হাসানুল হক ইনু। এরপর সকাল সাড়ে ১১টায় ৫৯তম বার্ষিক সাধারণ সভা। সন্ধ্যা সাড়ে ৬টায় সাংস্কৃতিক অনুষ্ঠান। চতুর্থদিন সোমবার দুপুর ২টায় জাতীয় সেমিনারের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। এরপর বিকেল ৪টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ। পাশাপাশি সন্ধ্যা সাড়ে ৭টায় কনভেনশন ডিনারে প্রধান অতিথি থাকবেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। এছাড়া গতকাল শুক্রবার সন্ধ্যায় শহীদ প্রকৌশলী স্মারক বক্তৃতা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দিন। এবং সন্ধ্যায় অপর এক স্মারক বক্তব্য অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

উল্লেখ্য, ‘উন্নত জগত গঠন করুন’ আদর্শকে সামনে রেখে ১৯৪৮ সালের ৭ মে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন যাত্রা শুরু করে। প্রতিষ্ঠার ৬৯ বছর ধরে প্রকৌশল শিক্ষার মানোন্নয়নসহ বিভিন্ন কাজে সরকারকে পরামর্শ ও সিদ্ধান্ত গ্রহণে সহযোগিতা করে আসছে এ প্রতিষ্ঠান। সারাদেশে ১৮টি কেন্দ্র, ৩১টি উপকেন্দ্র, ১১টি বিদেশী চ্যাপ্টার, সাতটি প্রকৌশল বিভাগীয় কমিটির মাধ্যমে কার্যক্রম পরিচালনা করে আসছে আইইবি।

পাঠকের মতামত

পার্বত্যাঞ্চলকে অশান্ত করতে দেওয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন পার্বত্যাঞ্চলকে অশান্ত করতে দেওয়া হবে না। হামলার ঘটনায় কারো গাফিলতি ...

আজ পবিত্র শবে কদর

পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর আজ শনিবার (০৬ মার্চ)। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের ...