প্রকাশিত: ১৫/০৯/২০১৭ ৮:২৬ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১:৩২ পিএম
ফাইল ছবি

নিউজ ডেস্ক::
রোহিঙ্গাদের জন্য আশ্রয়কেন্দ্রগুলোতে নিয়ে যাওয়া ত্রাণ ও বহনকারী গাড়ি স্ক্যান (পরীক্ষা-নিরীক্ষা) করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার রাতে দশম জাতীয় সংসদের ১৭তম অধিবেশনের সমাপনী ভাষণে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেছেন, রোহিঙ্গাদের অবস্থা খুবই অমানবিক। বাংলাদেশ তাদের পাশে থাকবে। সেই সঙ্গে প্রয়োজনে খাবার ভাগ করে খাওয়ারও ঘোষণা দেন তিনি।

সরকারপ্রধান বলেন, ‘আমি আমার দেশবাসীকে বলব, এরা বিপদে পড়ে আশ্রয় নিয়েছে। এই জনস্রোতের সাথে আবার যারা মূল দোষী, যারা এ ধরনের ঘটনার সূত্রপাত করেছে, তারা যেন এখানে কোনোভাবে ঢুকতে না পারে, আশ্রয় না পায়। আর যারা ত্রাণ নিয়ে যাবে সেই ত্রাণে কী কী আছে সেটাও আমি বলেছি, স্ক্যান করতে, দেখতে। আর ত্রাণ দিয়ে যারা চলে আসবেন সেখানেও গাড়িগুলি আমি পরীক্ষা করতে বলছি, সেখানে কী নিয়ে আসছেন, কোথায় নিয়ে আসছেন, কী করছেন সেগুলিও যেন ভালোভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হয়।’

অধিবেশনের সমাপনী এ ভাষণে প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের বর্তমান অবস্থা তুলে ধরার পাশাপাশি বাংলাদেশ তাদের জন্য কী করছে তা উল্লেখ করেন। তিনি বলেন, বাংলাদেশে আসা বিশাল সংখ্যায় রোহিঙ্গা জনগোষ্ঠীকে কীভাবে রাখা হবে সেটাই এখন তাঁর সরকারের কাছে বড় প্রশ্ন। নিজ চোখে দেখে আসা রোহিঙ্গাদের অবস্থা বর্ণনায় আবেগ আপ্লুত হয়ে পড়েন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘ছোট মেয়ে, তার ছোট্ট ভাইটাকে নিয়ে চলে আসছিল। ভাইটা যে কোথায় হারিয়ে গেছে? সে বলতে পারে না। এ ধরনের করুণ কাহিনী ওখানে গিয়ে আমার শুনতে হয়েছে। মাননীয় স্পিকার এটা আমাদের পক্ষে সহ্য করা সম্ভব না। কারণ আমরা তো আপনজন হারিয়েছি। এই দুর্দশা দেখে যতই আমাদের কষ্ট হোক না কেন, যদি প্রয়োজন হয় আমরা আমাদের খাবার ভাগ করে খাব তাদের সঙ্গে।’

পাঠকের মতামত

ইউনাইটেড হাসপাতাল অ্যাম্বুলেন্স-ইনজেকশন দেয়নি, অভিযোগ খালেদা জিয়ার চিকিৎসকের

গুলশানের ইউনাইটেড হাসপাতালের কাছে অ্যাম্বুলেন্স ও ইনজেকশন চেয়ে না পাওয়ার অভিযোগ করেছেন বিএনপির চেয়ারপারসন খালেদা ...